সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন দুই মার্কিনী

আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ০৪:০০ পিএম

চিকিৎসাবিজ্ঞানে অবদান রাখার জন্য এবছর নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের দুই বিজ্ঞানী ডেভিড জুলিয়াস এবং আরডেম পাটাপৌটিয়ান। তাপমাত্রা এবং স্পর্শের অনুভূতির জন্য দায়ী কোন রিসেপ্টর বা স্পর্শেন্দ্রিয় তা বের করার জন্য তাদেরকে এ পুরস্কার দেয়া হয়েছে।

সোমবার (৪ অক্টোবর) স্টকহোমে ক্যারোলিন্সকা ইন্সটিটিউটে নোবেল প্রাইজ কমিটির সেক্রেটারি জেনারেল টমাস পার্লম্যান পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেন। 

হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য গত বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন তিনজন বিজ্ঞানী।

আরও পড়ুন: কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী আটক

চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করার মাধ্যমে এ বছরের নোবেল ঘোষণা কার্যক্রম শুরু হল। একে একে পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, অর্থনীতি এবং শান্তিতে নোবেল বিজয়ীদের নাম এ সপ্তাহজুড়ে ঘোষণা করা হবে। 

বিজয়ীদের প্রত্যেকে পুরস্কার হিসেবে পাবেন এক কোটি সুইডিশ ক্রোনর এবং একটি গোল্ড মেডেল। 

সুইডিশ আবিষ্কারক আলফ্রেড নোবেলের সম্মানে ছয়টি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অবদানের জন্য ১৮৯৫ সাল থেকে নোবেল পুরস্কার দেয়া হয়ে আসছে। 


একাত্তর/এসজে

আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
হিজবুল্লাহ নিজেকে এবং লেবাননকে রক্ষা করতে সক্ষম বলে দাবি করে ইরান বলেছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে সর্বাত্মক যুদ্ধে গেলে ইসরাইলের ‘চূড়ান্ত পরাজয়’ হবে। লেবাননে ইসরাইলের বড় ধরনের হামলার...
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার প্রচারাভিযানে ব্যয়ের জন্য তহবিল সংগ্রহে ক্রমশই এগিয়ে যাচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার তহবিলে হাওয়া লাগে ৩৪টি অভিযোগে দোষী সাব্যস্ত...
মধ্য আমেরিকায় ঝড় ও ভারী বৃষ্টিতে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন হাজার হাজার মানুষ। অবিরাম বৃষ্টিতে নদী প্লাবিত হয়ে ভেসে গেছে জনপদ। কয়েকটি স্থানে ভূমিধ্বসও হয়েছে।
তিস্তার পানি ব্যবস্থাপনায় ভারত-বাংলাদেশ যৌথ অংশগ্রহণকে স্বাগত জানিয়েছে কূটনীতিকরা। তারা মনে করেন, দুই দেশের যেমন তিস্তার পানির প্রয়োজন, তেমনি দুই দেশই একে অপরের রাজনীতির গতি-প্রকৃতি সম্পর্কে জানে।
বর্ণচোরা বিএনপির নেতৃত্বে গড়ে ওঠা সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করাই আওয়ামী লীগের আগামী দিনের চ্যালেঞ্জ বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ঘটনায় আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুকে আবারও রিমান্ডে নিতে চায় গোয়েন্দা পুলিশ (ডিবি)।
ছাগলকাণ্ডে আলোচিত মতিউর রহমানকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে সংযুক্ত করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত