সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ওমানে ঘূর্ণিঝড় শাহীনের তাণ্ডব

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ১০:৪৮ এএম

ঘূর্ণিঝড় শাহীনের তাণ্ডবে ওমান এবং ইরানে এখন পর্যন্ত অন্তত ১৩ জন নিহত হয়েছে। এরমধ্যে, ইরানে মারা গেছে ছয়জন এবং ওমানে শিশুসহ মারা গেছে চারজন।

রোববার (৩ অক্টোবর) দেশটির উত্তর উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় শাহীন। এতে পানিতে ডুবে ও ভূমিধ্বসে চারজন নিহত হন। সোমবার মারা যান আরও সাতজন। এখনও নিখোঁজ রয়েছেন বেশ কিছু জেলে। 

দুর্ঘটনা এড়াতে রাজধানীর পূর্বে আল-কুরমে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে বলে জানিয়েছে ওমান। এরই মধ্যে সহায়তা সংস্থাগুলো পাঁচ হাজারের বেশি মানুষকে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নিয়েছে। 

আরও পড়ুন: ছয় ঘণ্টা পর সচল ফেসবুক, লোকসান সাত বিলিয়ন ডলার

এদিকে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করেছে ওমানের প্রতিবেশী দেশ সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব। আমিরাতের পুলিশ সমুদ্র সৈকত এবং বিভিন্ন উপত্যকা টহল জোরদার করেছে। তীব্র বাতাস এবং সম্ভাব্য বন্যার আশঙ্কায় সোমবার থেকে শুক্রবার পর্যন্ত বেশ কয়েকটি অঞ্চলের বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সৌদি আরব।


একাত্তর/এসজে

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের কিছু অংশে ঘূর্ণিঝড়ের আঘাতে কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন । স্থানীয় সময় শনিবার ঘূর্ণিঝড়টি আঘাত হানে। 
ঘূর্ণিঝড় মিগজাউম দক্ষিণ ভারতের উপকূলে আছড়ে পড়েছে। উপকূলে আঘাত হানার আগেই এর প্রভাবে প্রবল বৃষ্টিপাতে শিশুসহ ভারতে ৯ জনের মৃত্যু হয়েছে।
ইউরোপের পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় ‘সিয়ারান’ এর আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রবল বর্ষণ এবং রেকর্ড গতির বাতাসের কারণে মানুষের চলাফেরায় ব্যাঘাত হচ্ছে। 
মেক্সিকোতে আঘাত হানা অন্যতম শক্তিশালী হারিকেন ওটিসের তাণ্ডবে অন্তত ২৭ জন নিহত হয়েছেন ও চারজন এখনও নিখোঁজ রয়েছেন। বুধবার ৫ মাত্রার ঝড়ের শক্তি নিয়ে হারিকেন ওটিস আকাপুলকোতে আছড়ে পড়ে।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত