সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

ভৌত কাঠামো গবেষণায় পদার্থে নোবেল পেলেন তিনজন

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ০৪:৫৫ পিএম

জাপানি বংশোদ্ভুত মার্কিন পদার্থবিজ্ঞানী শুকুরো মানাবে, জার্মানির পদার্থবিজ্ঞানী ক্লাউস হ্যাসেলম্যান ও ইতালীয় পদার্থবিজ্ঞানী জর্জিও পারিসি এবছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার পেয়েছেন। 

মঙ্গলবার (৫ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এই ঘোষণা দেওয়া হয়। করোনা মহামারির কারণে এবছরও শুধুমাত্র আয়োজক কমিটির সদস্যদের নিয়ে সংক্ষিপ্ত পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

টেলিভিশন ও ডিজিটাল প্ল্যাটফর্মে সম্প্রচারিত নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান জানানো হয়, পদক ও সনদ সংশ্লিষ্ট দেশের কূটনীতিকদের মাধ্যমে বিজয়ীদের কাছে পৌঁছে দেওয়া হবে। 

পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল বা ভৌত মডেল তৈরি, পরবর্তনশীলতা পরিমাপ এবং বৈশ্বিক উষ্ণতার বিষয়টি নির্ভরযোগ্যভাবে অনুমানের জন্য পুরষ্কার পেয়েছেন শুকুরো মানাবে এবং ক্লাউস হাসেলম্যান। তারা দুজনে এ বছরের নোবেল পুরষ্কারের অর্ধেক পেয়েছেন। 

আরও পড়ুন: নিটোর বিনামূল্যে কৃত্রিম পা সংযোজনের খবর ভিত্তিহীন

পারমাণবিক ও গ্রহীয় পরিসরে ভৌত ব্যবস্থা বা ফিজিক্যাল সিস্টেমের বিশৃঙখলা ও ফ্লাকচুয়েশন পরষ্পরের ওপর কী প্রভাব ফেলে তা আবিষ্কারের জন্য নোবেল পুরষ্কারের বাকি অর্ধেক পেয়েছেন জর্জিও পারিসি। 

এর আগে সোমবার (৪ অক্টোবর) চিকিৎসায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। চলতি বছর চিকিৎসায় নোবেল পেয়েছেন লেবানিজ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী আর্ডেম পাতাপুতিয়ান ও মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস। 

আগামীকাল বুধবার রসায়নে, বৃহস্পতিবার সাহিত্যে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এরপর শুক্রবার শান্তি এবং আগামী সোমবার (১১ অক্টোবর) অর্থনীতিতে এবারের নোবেল পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হবে।

উনবিংশ শতাব্দিতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেছিলেন ডিনামাইট নামের ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক, যা তাকে বিপুল অর্থের মালিক করে। মৃত্যুর আগে তিনি উইল করে যান, প্রতি বছর ৬টি বিষয়ে যারা বিশেষ আবদান রাখবেন তাদের যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়। এরপর ১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান। 


একাত্তর/আরএইচ

ইরাকের জুম্মার শহর থেকে সিরিয়ার উত্তর-পূর্ব অঞ্চলে একটি মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোড়া হয়েছে। রোববার দুই ইরাকি নিরাপত্তা সূত্র ও এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সিরিয়ার...
মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরাইল সেনাবাহিনীর একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আসতে পারে, এমন খবর প্রকাশের পর প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
অনেকেই মনে করে থাকেন ইসলামি দেশগুলোতে সিনেমা, নাটক, মঞ্চ, গান এসব প্রায় নিষিদ্ধ। তবে এই ধারণা একদমই ঠিক নয়।
একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিয়ে রেকর্ড গড়লেন পাকিস্তানের নারী। জন্ম নেয়া ছয় শিশু ও মা ভালো আছেন জানিয়েছেন চিকিৎসকরা।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
রাজধানীর ৮০ ভাগ এলাকাই কংক্রিটের দখলে। জলাশয় আছে মাত্র ৮ ভাগ। এতে সূর্যের তাপ শোষণ করতে পারছে না এই নগর। ফলে রাজধানী হচ্ছে উত্তপ্ত।
সিরাজগঞ্জের শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে থাকা গাছের সঙ্গে ধাক্কা খেয়ে একটি যাত্রীবাহী বাসের ছাদ উড়ে যাওয়ার ঘটনায় যাত্রী নিহত ও আহত হয়েছেন। সোমবার সকালে শাহজাদপুরে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত