সেকশন

রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

ফ্রান্সে যাজকদের যৌন নির্যাতনের শিকার দুই লাখের বেশি শিশু

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ১০:৩১ পিএম

ফ্রান্সে ১৯৫০ সাল থেকে অর্থাৎ গত ৭০ বছরে দুই লাখের বেশি শিশু চার্চের যাজকদের যৌন নির্যাতনের শিকার হয়েছে এবং নির্যাতনের শিকার হওয়া শিশুদের মধ্যে বেশিরভাগই ছিলো ছেলে। দেশটির চার্চ সংক্রান্ত এক স্বাধীন তদন্ত কমিশনের প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

মঙ্গলবার (৫ অক্টোবর) তদন্ত কমিশনের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ক্যাথলিক চার্চ দীর্ঘদিন ধরে এই ধরনের অপরাধ চলেছে এবং কর্তৃপক্ষ বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখেনি। 

গবেষণা ও অনুসন্ধান শেষে নির্যাতনের শিকার শিশুর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় দুই লাখ ১৬ হাজার। আর গির্জার সদস্যদের যৌন নির্যাতন ধরলে এই সংখ্যা তিন লাখ ৩০ হাজারে পৌঁছে যেতে পারে বলেও আশঙ্কা সংশ্লিষ্টদের।  

তদন্ত কমিশনের প্রধান জঁ-মার্ক সোভ জানান, যাজকদের নির্যাতনের শিকার হওয়া শিশুদের মধ্যে বেশিরভাগই ছেলে। যাদের অধিকাংশের বয়স ছিলো ১০ থেকে ১৩-র মধ্যে। এসব নির্যাতন বন্ধে প্রয়োজনীয় কোনো পদক্ষেপ নেয়নি চার্চ। বরং শিশুদেরকে ওই নির্যাতকদের সংস্পর্শে যাওয়ার সুযোগ করে দিয়েছিলো চার্চ কর্তৃপক্ষ। 

image


সোভ আরও বলেন, এ ধরনের সমস্যা এখনও আছে। ২০০০ সালের আগ পর্যন্ত দেশটির ক্যাথলিক চার্চ যৌন নির্যাতনের ঘটনাগুলো নিয়ে ভুক্তভোগীদের দ্বিমত পোষণ করা হলেও ২০১৫-১৬ সালের পর বিষয়গুলোকে আমলে নেওয়া শুরু হয়। 

ক্যাথলিক চার্চের সংস্কার চেয়ে সোভ বলেছেন, চার্চে এমনভাবে যৌনতা, আনুগত্য ও যাজকদের পবিত্রতা সংক্রান্ত বিষয়গুলো পড়ানো হয়, যার ফলেই যাজকদেরকে এমন নির্যাতনের সুযোগ পান।

তিনি জানান, ফ্রান্সের যাজকদের যৌন নির্যাতনের শিকার দুই হাজার সাতশ' জনকে শনাক্ত করা হয়েছে। উঠে এসেছে হাজার হাজার নাম।

এদিকে প্রতিবেদনটি প্রকাশের পর রিমসের আর্চবিশপ ও ফ্রান্সের যাজক পরিষদের প্রধান এরিক দে মুলা-বুফো জানিয়েছেন, তিনি লজ্জিত। তিনি মানুষের কাছে ক্ষমা চেয়েছেন এবং ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

আরও পড়ুন: বাগেরহাটে পূর্বপুরুষের পেশা ছাড়তে চান প্রতিমা কারিগররা

এর আগে, দেশটির চার্চে যৌন নির্যাতনের ঘটনাগুলোর তদন্ত এবং ক্যাথলিক চার্চের প্রতি জনগণের আস্থা ফেরাতে ২০১৮ সালের শেষদিকে ফ্রান্সের ক্যাথলিক বিশপ এই তদন্ত কমিশন গঠন করেন। তাদের দাবি, এই কমিশন স্বতন্ত্রভাবে কাজ করেছে।

খ্রিস্টধর্মের বৃহত্তম শাখা হলো রোমান ক্যাথলিক মণ্ডলী। প্রায় ১২০ কোটি খ্রিস্টান এ রোমান ক্যাথলিক মণ্ডলীর সদস্য। ক্যাথলিক খ্রিস্টানরা পুণ্যপিতা বা পোপের কর্তৃত্ব স্বীকার করে, যিনি ক্যাথলিক মণ্ডলীকে শাসন ও পরিচালনা করেন। ২০১৬ সালের হিসাব অনুযায়ী সারা বিশ্বে প্রায় ১৩০ কোটি মানুষ রোমান ক্যাথলিক মণ্ডলীতে দীক্ষিত বলে ধারণা করা হয়। 


একাত্তর/আরবিএস 

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই রোববার উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। তবে ওমানে চাঁদ দেখা না যাওয়ায় ১৭ জুন ঈদ উদযাপন হবে। এছাড়া যুক্তরাজ্যসহ ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন দেশে...
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় টানা সাত মাসেরও বেশি সময় ধরে গণহত্যা ও আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। দখলদার বাহিনীর অব্যাহত বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। এমন বাস্তবতার মাঝেই এসেছে আরেকটি ঈদ। 
ব্রাজিলের রক্ষণশীল কংগ্রেসে গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা দিতে যাওয়া একটি বিলের বিরুদ্ধে প্রতিবাদ করেছে হাজার হাজার নারী। শনিবার সাও পাওলোর প্রধান সড়ক পাওলিস্তা অ্যাভিনিউয়ে প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে...
দক্ষিণ গাজায় বেশি পরিমাণে ত্রাণসামগ্রী প্রবেশ করাতে আক্রমণে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা করেছে ইসরাইলি সামরিক বাহিনী (আইডিএফ)। অঞ্চলটির কিছু অংশে তাদের সামরিক কার্যকলাপে প্রতিদিন কৌশলগত বিরতি দেওয়া হবে।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত