সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

কয়লা সঙ্কটে বড় ধরনের ধাক্কার মুখে ভারতের বিদ্যুৎখাত

আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ১২:১৮ এএম

কয়লা সল্পতার কারণে ভারতে বিদ্যুৎসঙ্কটের আশঙ্কা দিন দিন আরও জোরালো হচ্ছে। এমন পরিস্থিতিতে দেশটির অর্ধেকের বেশি তাপবিদ্যুৎকেন্দ্রে জারি করা হয়েছে সতর্কতা।

এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারতের কয়লাচালিত তাপবিদ্যুৎকেন্দ্রে সেপ্টেম্বর মাসের শেষে মাত্র চার দিনের মতো কয়লা মজুত ছিলো, যা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে কম। মঙ্গলবার (৫ অক্টোবর) এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি।   

করোনা মহামারীর ধাক্কা সামলে ভারতে আবার চালু হচ্ছে বিভিন্ন শিল্পপ্রতিস। ফলে বিদ্যুতের চাহিদা বেড়েছে। অন্যদিকে, বিদ্যুতের চাহিদা বাড়লেও কয়লার উৎপাদনে ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। অতি বর্ষণের কারণে কয়লাখনিগুলো প্রভাবিত হয়েছে।

ভারতের কয়লা মন্ত্রকের সচিব অনিল কুমার জৈন জানিয়েছেন, বৃষ্টির কারণে কয়লা উৎপাদন ব্যাপক ভাবে প্রভাবিত হয়েছে। যার ফলে তাপবিদ্যুৎকেন্দ্রগুলিতে বর্তমানে ৬০-৮০ হাজার টন কয়লার ঘাটতি চলছে। পূর্ব ভারতের অন্যতম বৃহৎ কয়লা উৎপাদন কেন্দ্র ধানবাদে গত মাসে বৃষ্টির কারণে পরিস্থিতি খারাপ হয়েছে। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকেই কয়লা সরবরাহ বাড়বে এবং যে ঘাটতি দেখা দিয়েছে তা মিটে যাবে বলে আশা প্রকাশ করেছেন জৈন।

এদিকে আন্তর্জাতিক বাজারে কয়লার দাম বাড়ায় দেশীয় উৎপাদনের উপর ভরসা বাড়ছে ভারতের তাপবিদ্যুৎকেন্দ্রগুলোর। সেই চাহিদা পূরণ করতে হিমশিম খাচ্ছে মোদী সরকার।  

ভারতের ৭০ শতাংশ বিদ্যুৎ উৎপাদন হয় কয়লা পরিচালিত তাপবিদ্যুৎকেন্দ্রে। সংশ্লিষ্টদের আশঙ্কা, এসব কারণে দেশটির বিভিন্ন রাজ্যে বিদ্যুতের দাম বাড়তে পারে। 

আরও পড়ুন: 'ক্লিনফিডই রক্ষা করবে দেশের গণমাধ্যম শিল্পকে'

ক্রেডিট রেটিং সংস্থা ক্রিসিল লিমিটেড-এর শীর্ষ কর্মকর্তা প্রণব মাস্টার জানিয়েছেন, যতক্ষণ না সরবরাহ স্বাভাবিক হবে, দেশের কিছু অংশে বিদ্যুতের দাম বাড়তে পারে। তার জন্য গ্রাহকদের পকেট থেকে অতিরিক্ত খরচও হতে পারে।

তিনি আরও জানান, আন্তর্জাতিক বাজারে কয়লার দাম বেড়েছে। কয়লা আমদানির ক্ষেত্রেও খরচ বেড়েছে। যার জেরে দেশের কয়লা উৎপাদনকারী সংস্থাগুলোর ওপর বিপুল চাপ বাড়ছে। তবে বৃষ্টি কমলে পরিস্থিতির উন্নতি হতে পারে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন প্রণব।


একাত্তর/আরবিএস 

অনেকেই মনে করে থাকেন ইসলামি দেশগুলোতে সিনেমা, নাটক, মঞ্চ, গান এসব প্রায় নিষিদ্ধ। তবে এই ধারণা একদমই ঠিক নয়।
একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিয়ে রেকর্ড গড়লেন পাকিস্তানের নারী। জন্ম নেয়া ছয় শিশু ও মা ভালো আছেন জানিয়েছেন চিকিৎসকরা।
প্রায় সাত মাস ধরে ইসরাইলি হায়েনাদের হামলায় ধ্বংসস্তুপে পরিণত হওয়া গাজার মানুষজন রয়েছেন চরম মানবেতর অবস্থায়। বাস্তুচ্যুত মানুষজন নিজ এলাকায় ফিরে গিয়ে দেখছেন বাড়িঘরের ধ্বংসাবশেষ। স্কুল ভবনগুলোও...
যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরে একটি ব্লক পার্টিতে বন্দুকধারীর হামলায় দুইজন নিহত ও আরও ছয়জন আহত হয়েছেন। শনিবার এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে মেমফিস পুলিশ।
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত