সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

গর্ভপাত সংক্রান্ত আইন পরিবর্তন করলো বাইডেন প্রশাসন

আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ১১:০০ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্ষোভের মুখে গর্ভপাত (অ্যাবোরশন) সংক্রান্ত আইনে পরিবর্তন আনলো বাইডেন প্রশাসন। এর আগে ট্রাম্প প্রশাসন গর্ভপাত ইস্যুতে পরিবার পরিকল্পনা ক্লিনিকগুলোর উপর কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছিল৷

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা দপ্তরের বরাতে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম এনবিসি নিউজ জানিয়েছে, সোমবার (৪ অক্টোবর) নতুন নীতিমালা অনুযায়ী কেন্দ্রীয় পরিবার পরিকল্পনা কর্মসূচি অতীতের ওবামা প্রশাসনের নীতি অনুযায়ীই চলবে। অর্থাৎ গর্ভপাতে আর কোনো জটিলতা থাকছে না। 

ওবামা প্রশাসনের নীতি অনুযায়ী, আগ্রহী নারীদের গর্ভপাতের জন্য উপযুক্ত সেবাদাতা প্রতিষ্ঠানের কাছে পাঠাতে পারবেন চিকিৎসকরা।

আরও পড়ুন: মাথা মুড়িয়ে মোদির দল ছাড়লেন ত্রিপুরার বিধায়ক

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর গর্ভপাত সংক্রান্ত আইনে পরিবর্তন এনেছিলেন। ওই আইনে বলা হয়, গর্ভপাতে আগ্রহীদের এ কাজের জন্য কোনো সেবাদাতা প্রতিষ্ঠানের কাছে পাঠানো যাবে না।

বাইডেন প্রশাসনের নতুন সিদ্ধান্তের ফলে দেশটির একাধিক গর্ভপাত কেন্দ্র পুনরায় চালু হতে পারে।

তবে গর্ভপাত সংক্রান্ত এ নীতি নিয়ে সমালোচনা করেছে মার্কিন পরিবার পরিকল্পনা বিষয়ক সবচেয়ে বড় প্রকল্প ‘প্লানডপেরেন্টহুড’৷

 

একাত্তর/আরবিএস  

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই রোববার উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। তবে ওমানে চাঁদ দেখা না যাওয়ায় ১৭ জুন ঈদ উদযাপন হবে। এছাড়া যুক্তরাজ্যসহ ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন দেশে...
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় টানা সাত মাসেরও বেশি সময় ধরে গণহত্যা ও আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। দখলদার বাহিনীর অব্যাহত বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। এমন বাস্তবতার মাঝেই এসেছে আরেকটি ঈদ। 
ব্রাজিলের রক্ষণশীল কংগ্রেসে গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা দিতে যাওয়া একটি বিলের বিরুদ্ধে প্রতিবাদ করেছে হাজার হাজার নারী। শনিবার সাও পাওলোর প্রধান সড়ক পাওলিস্তা অ্যাভিনিউয়ে প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে...
দক্ষিণ গাজায় বেশি পরিমাণে ত্রাণসামগ্রী প্রবেশ করাতে আক্রমণে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা করেছে ইসরাইলি সামরিক বাহিনী (আইডিএফ)। অঞ্চলটির কিছু অংশে তাদের সামরিক কার্যকলাপে প্রতিদিন কৌশলগত বিরতি দেওয়া হবে।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত