সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

শিশুদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে ফেসবুক: হাউজেন

আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ১১:০২ পিএম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কারণে শিশু ও তরুণ ব্যবহারকারীদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বলে অভিযোগ এনেছেন সংস্থাটির সাবেক কর্মকর্তা ফ্রান্সেস হাউজেন। তিনি দাবি করেছেন, সমাজে বিভাজন সৃষ্টি এবং গণতন্ত্রকে দুর্বল করে দিচ্ছে ফেসবুক। 

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (৫ অক্টোবর) ওয়াশিংটনের ক্যাপিটল হিলে মার্কিন কংগ্রেসের সাব-কমিটির সামনে শুনানিতে ফেসবুকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান ফ্রান্সেস হাউজেন।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ৩৭ বছর বয়সী ফ্রান্সেস হাউজেনের এসব অভিযোগকে গুরুত্ব দিয়ে দেখছে মার্কিন কংগ্রেস।  

শুনানিতে হাউজেন বলেন, ফেসবুকের পণ্যগুলো শিশুদের ক্ষতি করে, সামাজিক বিভাজন উসকে দেয় এবং গণতন্ত্রকে দুর্বল করে দেয়।

ফ্রান্সেস হাউজেন আরও বলেন, কিভাবে ফেসবুক ও ইনস্টাগ্রামকে নিরাপদ করা যায় তা ফেসবুকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানেন। কিন্তু তারা সেই প্রয়োজনীয় পরিবর্তনগুলো আনবেন না, কারণ মানুষের চেয়ে তাদের কাছে মুনাফা বেশি গুরুত্বপূর্ণ। 

তবে ফেসবুকের প্রতিষ্ঠিতা মার্ক জাকারবার্গ বলছেন, এসব অভিযোগের মাধ্যমে একটি ভুল চিত্র দাঁড় করানো হয়েছে। ক্ষতিকর কন্টেন্টের বিরুদ্ধে ফেসবুক লড়াই চালিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: মাথা মুড়িয়ে মোদির দল ছাড়লেন ত্রিপুরার বিধায়ক

কর্মীদের উদ্দেশে লেখা এক চিঠিতে জাকারবার্গ বলেছেন, নিরাপত্তা, সুস্থতা এবং মানসিক স্বাস্থ্যের মতো বিষয়গুলোতে আমরা গভীরভাবে নজর দিয়ে কাজ করি।

ফেইসবুক ওয়েবসাইটটি ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। সারা বিশ্বে বর্তমানে এই ওয়েবসাইটটি ব্যবহার করছেন ২৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী। ফেব্রুয়ারি ২০১৫ সালের হিসাব অনুযায়ী ফেসবুকের মূলধন ২১২ বিলিয়ন ডলারে গিয়ে উঠেছে। 


একাত্তর/আরবিএস  

অনেকেই মনে করে থাকেন ইসলামি দেশগুলোতে সিনেমা, নাটক, মঞ্চ, গান এসব প্রায় নিষিদ্ধ। তবে এই ধারণা একদমই ঠিক নয়।
একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিয়ে রেকর্ড গড়লেন পাকিস্তানের নারী। জন্ম নেয়া ছয় শিশু ও মা ভালো আছেন জানিয়েছেন চিকিৎসকরা।
প্রায় সাত মাস ধরে ইসরাইলি হায়েনাদের হামলায় ধ্বংসস্তুপে পরিণত হওয়া গাজার মানুষজন রয়েছেন চরম মানবেতর অবস্থায়। বাস্তুচ্যুত মানুষজন নিজ এলাকায় ফিরে গিয়ে দেখছেন বাড়িঘরের ধ্বংসাবশেষ। স্কুল ভবনগুলোও...
যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের মেমফিস শহরে একটি ব্লক পার্টিতে বন্দুকধারীর হামলায় দুইজন নিহত ও আরও ছয়জন আহত হয়েছেন। শনিবার এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে মেমফিস পুলিশ।
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত