সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

যুদ্ধ যেকোনো সময় শুরু হতে পারে, হুঁশিয়ারি চীনের

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১১:০২ এএম

চীনের সাথে তাইওয়ানের কূটনৈতিক সম্পর্কের ব্যাপক অবনতি হয়েছে। দেশ দুইটির বৈরী সম্পর্কের উত্তেজনা গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি। এমনকি যেকোনো সময় যুদ্ধ শুরু হতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস।  

গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্র ও জাপানের সমর্থন জানানোর বিষয়েও আপত্তি জানানো হয়েছে।

এমন পরিস্থিতিতে বুধবার (৬ অক্টোবর) তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন যে, দুইপক্ষের মধ্যে দুর্ঘটনাক্রমে সংঘাত বেঁধে যেতে পারে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চিউ কুয়ো-চেং ক্ষোভ প্রকাশ করলেও, টানা চার দিন ধরে চীনের রেকর্ড সংখ্যক সামরিক বিমান তাইওয়ানের আকাশ সীমা অতিক্রম করেছে। 

image

শুক্রবার তাইওয়ানের আকাশে চীনের ৩৮ সামরিক বিমানের অনুপ্রবেশ। 

চীনকে সতর্ক করতে আকাশে যুদ্ধবিমান পাঠানোর পাশাপাশি, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রস্তুত রেখেছে তাইওয়ান কর্তৃপক্ষ।

তাইওয়ান নিজেকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে বিবেচনা করে। কিন্তু চীন মনে করে এই দ্বীপ রাষ্ট্রটি তাদের একটি বিচ্ছিন্ন প্রদেশ।

তাইওয়ানের ওপর চীন হামলা চালানোর ক্ষমতা রাখে উল্লেখ করে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, আগামী দিনগুলোতে এই হামলা চালানো অনেক সহজ হয়ে আসবে। 

আরও পড়ুন: শিশুদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করছে ফেসবুক: হাউজেন

১৯৪৯ সালে মাও সেতুংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি ক্ষমতা দখলের মধ্যদিয়ে চীনের জাতীয়তাবাদী সরকারকে উৎখাত করে ও গৃহযুদ্ধের অবসান ঘটায়। তখন চীনের জাতীয়তাবাদী নেতারা পালিয়ে তাইওয়ানে যান। তাইওয়ানভিত্তিক সরকারের দাবি, চীনকে অবৈধভাবে দখল করেছে কমিউনিস্ট বিপ্লবীরা। অন্যদিকে চীন সরকার তাইওয়ানকে এক বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে বিবেচনা করে।

 

একাত্তর/আরবিএস  

অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
অস্ট্রেলিয়ায় সিডনিজুড়ে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে পুলিশ সাত কিশোরকে গ্রেপ্তার করেছে। তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে। পুলিশ বলছে, হামলার চক্রান্ত করছিল তারা।
আর মাত্র দু’দিন পরেই ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শুরু হবে। যেসব আসনে ভোট হবে, সেখানে ভোটের প্রচার এখন তুঙ্গে। ভোটারদের রায় নিজেদের পক্ষে আনতে মরিয়া হয়ে দ্বারে দ্বারে ঘুরে...
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত