সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

টিকা না নিলে বেতন ছাড়াই পাঠানো হবে বাধ্যতামূলক ছুটিতে!

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ০৮:২০ পিএম

টিকা না নিলে সরকারি চাকুরিজীবীদের বেতন ছাড়াই ছুটিতে পাঠানোর ঘোষণা দিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

টিকা বিষয়ে বুধবার (৬ অক্টোবর) বিশ্বের অন্যতম কঠোর এ নির্দেশ দেন তিনি।

এবিষয়ে কানাডার প্রধানমন্ত্রীর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানায়, টিকা গ্রহণ বিষয়ক তথ্য ২৯ অক্টোবরের মধ্যে অনলাইন পোর্টালে জানানোর পাশাপাশি অভ্যন্তরীণ সকল রুটে ভ্রমণের ক্ষেত্রে ১২ বা তার বেশী বয়সীদের ৩০ অক্টোবরের মধ্যে টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হবে।

এসময় ট্রুডো সাংবাদিকদের জানান, সরকারি চাকরিজীবীদের জন্য টিকা বাধ্যতামূলক করা ও ভ্রমণের ক্ষেত্রে এ পদক্ষেপ বিশ্বে নেওয়া সবচেয়ে শক্তিশালী পদক্ষেপগুলোর মধ্যে অন্যতম। নিয়ম মেনে টিকা নিলে কোভিড থেকে সুরক্ষিত থাকার স্বাধীনতা সকলের প্রাপ্য।

কানাডার রাজস্ব বোর্ডের হিসাব অনুযায়ী, দেশটির ফেডারেল কর্মী সংখ্যা প্রায় তিন লাখ। এছাড়া ফেডারেল সরকারের নিয়ন্ত্রণাধীন আরও ৯ লাখ ৫৫ হাজার কর্মী আছে যা কি না কানাডার মোট জনশক্তির ৮ শতাংশ।

আরও পড়ুন: ওসি প্রদীপের জামিন আবেদন নামঞ্জুর

সম্প্রতি অনুষ্ঠিত আগাম নির্বাচনের প্রচারণায় টিকা বাধ্যতামূলক করার প্রতিশ্রুতি দেন ট্রুডো। সরকারের সংখ্যাগরিষ্ঠতা বাড়ানোর লক্ষ্যে নিয়ে অংশগ্রহণ করা এই নির্বাচন চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হলেও ট্রুডোর লিবারেল পার্টি সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

উল্লেখ্য, ১২ থেকে তার বেশি বয়সীদের কোভিড টিকা দেওয়া কানাডায় ইতিমধ্যে প্রাপ্তবয়স্ক ৮০ শতাংশ মানুষ টিকার পূর্ণ ডোজ পেয়েছেন। বাকিদেরও টিকার আওতায় আনার জন্য এমন শক্তিশালী পদক্ষেপ নেয় ট্রুডোর সরকার।


একাত্তর/টিএ

টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
অস্ট্রেলিয়ায় সিডনিজুড়ে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে পুলিশ সাত কিশোরকে গ্রেপ্তার করেছে। তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে। পুলিশ বলছে, হামলার চক্রান্ত করছিল তারা।
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত