সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

সাহিত্যে নোবেল পেলেন ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১০:৫৫ পিএম

চিকিৎসা, রসায়ন ও পদার্থবিজ্ঞানের পর এবার ঘোষণা হলো সাহিত্যে নোবেল পুরস্কার বিজেতার নাম। ২০২১ এ সাহিত্যের নোবেল পুরস্কার জয় করে নিয়েছেন তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ। 

বৃহস্পতিবার (৭ অক্টোবর) সাহিত্যে নোবেল বিজয়ী ১১৮তম লেখক হিসেবে সুইডিশ একাডেমি তার নাম ঘোষণা করে।

গুরনাহ ১৯৪৮ সালে ভারত মহাসাগরীয় অঞ্চলের জাঞ্জিবার দ্বীপে জন্মগ্রহণ করেন। কিন্তু শরণার্থী হিসেবে ১৯৬০ এর দশকের শেষের দিকে ইংল্যান্ডে পাড়ি জমাতে হয় তাকে। নোবেলজয়ী এই লেখকের ১০টি উপন্যাস এবং কয়েকটি ছোট গল্প বেরিয়েছে।

তার লিখায় আপোষহীনভাবে দরদ নিয়ে ঔপনিবেশিকতার দুর্দশা আর শরণার্থীদের জীবনের নানা দুঃখ-যন্ত্রনার গল্প উঠে এসেছে বলে উল্লেখ করে সুইডিশ একাডেমি।

এর আগে গত বছর সাহিত্যের নোবেল পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লিক।

গত চার অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে ২০২১ সালের নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কার করায় এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেম প্যাটাপৌসিয়ান।

আরও পড়ুন: টিকা না নিলে বেতন ছাড়াই পাঠানো হবে বাধ্যতামূলক ছুটিতে !

পাঁচ অক্টোবর ঘোষিত পদার্থ বিজ্ঞান শাখায় নোবেল পান যুক্তরাষ্ট্রের আবহাওয়াবিদ সিউকুরো মানাবে, জার্মানির পদার্থবিদ ক্লাউস হ্যাসেলমেন এবং ইতালির সমুদ্রবিজ্ঞানী জর্জিও প্যারিসি। বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস দেওয়া এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

ছয় অক্টোবর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার জয়ী জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও মার্কিন বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলানের নাম ঘোষণা করা হয়। আগামীকাল শুক্রবার শান্তিতে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম এবং সোমবার (১১ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হবে।

উনবিংশ শতাব্দিতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেছিলেন ডিনামাইট নামের ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক, যা তাকে বিপুল অর্থের মালিক করে। মৃত্যুর আগে তিনি উইল করে যান, প্রতি বছর ছয়টি বিষয়ে যারা বিশেষ আবদান রাখবেন তাদের যেন এই অর্থ থেকে পুরস্কার প্রদান করা হয়। এরপর ১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান।


একাত্তর/টিএ

গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত