সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ভারতের ট্যুরিস্ট ভিসা চালুর ঘোষণা

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১০:৫৪ পিএম

অবশেষে বিদেশি নাগরিকদের জন্যে সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নিলো ভারত। করোনা মহামারিতে বন্ধ হওয়ার প্রায় দেড় বছর পর সীমান্ত খোলার সিদ্ধান্তের কথা জানিয়েছে দেশটি। আগামী ১৫ অক্টোবর থেকে বিদেশি নাগরিকরা দেশটির ট্যুরিস্ট (পর্যটন) ভিসার জন্য আবেদন করতে পারবেন।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

পর্যটন খাতের মাধ্যমে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত অর্থনীতির চাকা সচল করার লক্ষে ভারতের সরকার বিদেশি নাগরিকদের ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে আসায় নিষেধাজ্ঞায় শিথিলতা আনা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, শুরুতে শুধু মাত্র চ্যাটার্ড ফ্লাইটের যাত্রীদের ভিসা দেওয়া হবে। তবে ১৫ নভেম্বর থেকে সব বণিজ্যিক ফ্লাইটের যাত্রীরা ভিসা পাবেন।

এবিষয়ে ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রাণালয়ের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ বিষয়ক স্বাস্থ্য সুরক্ষার সব ধরনের নির্দেশনা মেনেই প্রবেশ করতে পারবেন পর্যটকরা।

দেড় বছর ধরে বন্ধ থাকা ট্যুরিস্ট ভিসা চালুর বিষয়ে দেশটির কল্যাণবিষয়ক মন্ত্রণালয় বলেছে, ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের মতো অংশীদারদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: যশোর শিক্ষাবোর্ডের ৯ চেকে আড়াই কোটি টাকা লোপাট

প্রসঙ্গত, এর আগে আন্তর্জাতিক যাতায়াত আবার শুরু হওয়ার পর আবেদনকারী প্রথম পাঁচ লাখ বিদেশি পর্যটককে ভারতে আসার কোনো ভিসা ফি দিতে হবে না বলে জানিয়েছিলেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

বিশ্বের অনেক দেশের ন্যায় করোনায় নাজেহাল ভারত। তবে ধীরে ধীরে পরিস্থিতির অনেকটাই উন্নতির দিকে। এমন অবস্থায় দেশের অর্থনীতির চাকা সচল করতে পর্যটনখাত চালু করে নিজেদের সবচেয়ে শক্তিশালী চালটাই দিয়েছে দেশটি।


একাত্তর/টিএ

অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
অস্ট্রেলিয়ায় সিডনিজুড়ে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে পুলিশ সাত কিশোরকে গ্রেপ্তার করেছে। তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে। পুলিশ বলছে, হামলার চক্রান্ত করছিল তারা।
আর মাত্র দু’দিন পরেই ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শুরু হবে। যেসব আসনে ভোট হবে, সেখানে ভোটের প্রচার এখন তুঙ্গে। ভোটারদের রায় নিজেদের পক্ষে আনতে মরিয়া হয়ে দ্বারে দ্বারে ঘুরে...
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত