সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

তালেবানের হাতে মার্কিন অস্ত্র, চলছে বেচাকেনা

আপডেট : ০৮ অক্টোবর ২০২১, ১২:২৭ পিএম

আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখল ও দেশটি থেকে বিদেশি সেনাদের প্রস্থানের ফলে যুক্তরাষ্ট্রের তৈরি বিপুল পরিমাণের অত্যাধুনিক অস্ত্রশস্ত্র চলে আসে তালেবানের হাতে। কয়েক হাত ঘুরে সেই অস্ত্র পৌঁছায় আফগান অস্ত্র ব্যবসায়ীদের কাছে। এরইমধ্যে আফগানিস্তানে চলছে এসব অস্ত্রের বেচাকেনা।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন সেনাবাহিনীর আফগানিস্তান ত্যাগের করলেও বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম পেয়েছে তালেবান।

এছাড়া তালেবানকে দমন করতে বিভিন্ন সময়ে আফগান বাহিনীকে নানা সামরিক সরঞ্জাম সরবরাহ করে ওয়াশিংটন। কিন্তু দেশটির ক্ষমতা দখলের পর আফগান সেনাদের কাছে থাকা যুক্তরাষ্ট্রের নানা আধুনিক অস্ত্রশস্ত্র চলে আসে তালেবানের হাতে। সেগুলো এখন আফগান নাগরিকদের কাছে বিক্রি করা হচ্ছে।

কান্দাহারের কয়েকজন অস্ত্র বিক্রেতা জানিয়েছেন, তাদের কাছে রয়েছে যুক্তরাষ্ট্রের তৈরি পিস্তল, গোলাবারুদ, রাইফেল, বাইনোকুলার এবং নাইট ভিশন গগল, যেগুলো বিক্রি করা হবে।

আরও পড়ুন: অবশেষে ভারত থেকে পাওনা টিকা আসছে

যদিও মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন দাবি করেছে, মার্কিন সেনারা কাবুল ত্যাগের আগেই উন্নত প্রযুক্তির অস্ত্রশস্ত্রগুলো বিনষ্ট করে দেওয়া হয়েছে। কিন্তু নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন বলছে, এখনও তালেবান সদস্যদের হাতে এমন হাজার হাজার অস্ত্র রয়েছে।

এছাড়াও সাবেক সরকারি সেনাদের আর তালেবানের বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে না। ফলে তারাও এসব বিক্রি করে দিচ্ছে।


একাত্তর/আরবিএস  

ফিলিস্তিনের গাজায় আবারও হামলা জোরদার করেছে ইসরায়েলি দখলদার বাহিনী। গত ২৪ ঘণ্টায় অন্তত ৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৩৮ জন। বুধবার অবরুদ্ধ উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।...
কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক আগাম নির্বাচনের এ তারিখ ঘোষণা করেছেন। ২০২৫ সালের জানুয়ারিতে দেশটিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিলো। 
দুর্ঘটনা সব জায়গায় ঘটলেও, সব দুর্ঘটনা সমান নয়। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হবার ১৮ ঘণ্টারও বেশি সময় পর প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ ৯ আরোহীর মৃত্যুর...
গাজা উপত্যকায় চলমান গণহত্যা ও ত্রাণ সরবরাহে বাধা দেয়ায় মাত্র কয়েক ডজন ফিলিস্তিনি অনাহারে মারা গেছেন দাবি করে মধ্যপ্রাচ্যের কসাই খ্যাত ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মার্কিন...
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৮৭ স্কোর নিয়ে ১ নম্বরে অবস্থান করছে ঢাকা। বৃহস্পতিবার সকাল ৮টা ৫০ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত