সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

দ্বন্দ্বের মধ্যেই তাইওয়ানকে চীনের সাথে একত্র করার ঘোষণা

আপডেট : ০৯ অক্টোবর ২০২১, ১১:৩২ পিএম

শান্তিপূর্ণভাবেই তাইওয়ানকে পুনরায় চীনের সাথে একত্র করার ঘোষণা দিয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

চীনের শেষ সাম্রাজ্যবাদী রাজবংশকে উৎখাত করে বিপ্লবের ১১০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে চীনের প্রেসিডেন্ট একথা বলেন।

প্রেসিডেন্টের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ‘এক দেশ-দুই ব্যবস্থা’ নীতির অধীনে শান্তিপূর্ণভাবে তাইওয়ানকে একত্র দেখতে চান তিনি।

শি জিনপিং আরও জানান, বিচ্ছিন্নতার বিরুদ্ধে চীনের গৌরবময় ঐতিহ্য রয়েছে। তাইওয়ানকে একত্র করার ঐতিহাসিক কাজটি দ্রুতই সম্পন্ন করা করা হবে।

এসময় তাইওয়ানকে মাতৃভূমি বলেও উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: 'ফখরুল প্রতিদিন সরকারের বিরুদ্ধে মিথ্যাচার করে যাচ্ছেন'

তবে প্রেসিডেন্টের এমন হুঁশিয়ারিতে দমে যায়নি তাইওয়ান। গত ৪০ বছরে দুই দেশের সম্পর্ক সবেচেয়ে খারাপ অবস্থানে এসে দাঁড়িয়েছে উল্লেখ করে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাইওয়ানের ভবিষ্যৎ সেখানকার জনগণ নির্ধারণ করবে।

এদিকে তাইওয়ানকে নিয়ে দুই মোড়ল যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যেও চাপা উত্তেজনা চলার মাঝেই দ্বীপ দেশটিকে একত্র করার স্পষ্ট প্রতিশ্রুতি দিলেন শি জিনপিং।

স্বতন্ত্র বলে দাবি করে আসা তাইওয়ানকে লম্বা সম ধরেই নিজেদের রাজ্য দাবি করে আগ্রাসন চালিয়ে আসছে চীন। সম্প্রতি তাইওয়ানকে নিয়ে যুক্তরাষ্ট্রের নেয়া নানা পদক্ষেপ চীনের জন্য চিন্তার কারণ হয়ে উঠেছে।


একাত্তর/টিএ

তাইওয়ানের পূর্ব উপকূলে স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত  ৮০টির বেশি ভূকম্পন অনুভূত হয়েছে। সারারাতই থেমে থেমে সিরিজ ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে রাজধানী তাইপেসহ উত্তর, পূর্ব ও...
চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
জলবায়ু পরিবর্তনের প্রভাবে বদলে যাচ্ছে পৃথিবীর আবহাওয়া ও প্রকৃতি। বৈশ্বিক উষ্ণায়নের খেসারত দিতে হচ্ছে কম-বেশি কম দেশকে। বাদ পড়ছে না উন্নত বিশ্বও। এই সমীক্ষায় বেরিয়ে এসেছে, সমুদ্রের উচ্চতা বেড়ে যাবার...
তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ৯ জনে সীমিত থাকলেও আহতের সংখ্যা হাজার ছাড়িয়ে গেছে। এখনও প্রায় শতাধিক ব্যক্তি নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবারও উদ্ধার অভিযান চলমান রয়েছে। 
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত