সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

'চীনের কাছে মাথা নত করবে না তাইওয়ান'

আপডেট : ১০ অক্টোবর ২০২১, ০৩:৩৯ পিএম

চীনের কাছে মাথা নত না করে নিজেদের গণতন্ত্র রক্ষার্থে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। 

শনিবার (৯ অক্টোবর) চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চীনের সাথে তাইওয়ানকে একত্রীকরণের ঘোষণা দিয়েছিলেন। তার এ ঘোষণাকে প্রত্যাখ্যান করে দিয়ে একদিন পরই বক্তব্য দিলেন তাইওয়ানের প্রেসিডেন্ট। 

অনেকদিন ধরেই তাইওয়ানকে নিজেদের অধীনস্ত বলে দাবি করে আসছে চীন। এর ফলে তাইওয়ানও বেইজিংয়ের শাসন মেনে নিতে সামরিক ও রাজনৈতিক চাপের মুখে রয়েছে।

নিজেদের অধিকার পাকাপোক্ত করতে ক্রমাগত তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে আসছে চীন। শুধু চলতি মাসের প্রথম সপ্তাহেই তাইওয়ানের আকাশ সীমান্তে ১৪৯টি সামরিক বিমান পাঠিয়েছে বেইজিং। এর ফলে আকস্মিক যুদ্ধের আশঙ্কা প্রকাশ করে আসছে তাইওয়ান। 

রোববার তাইওয়ানের জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক র‍্যালিতে সাই ইং-ওয়েন বলেন, তার সরকার বেপরোয়াভাবে কোন সিদ্ধান্ত নেবে না। তবে, তাইওয়ানের জনগণ কোন ধরনের চাপের কাছে মাথা নত করবে না সে ব্যাপারে কোন সন্দেহ পোষণ করার সুযোগ নেই বলেও সতর্ক করে দেন তিনি। 

আরও পড়ুন: দ্বন্দ্বের মধ্যেই তাইওয়ানকে চীনের সাথে একত্র করার ঘোষণা

তিনি আরও বলেন, চীন আমাদের যে পথে চালাতে চায় সে পথে চললে তাইওয়ানের জনগণের গণতন্ত্র বা সার্বভৌমত্ব রক্ষার কোন সুযোগ নেই। এ পথ অনুসরণ করতে কারো চাপের কাছে আমরা মাথা নত করব না। 

তাইওয়ানের আনুষ্ঠানিক নাম রিপাবলিক অফ চায়না। চীনের মূল ভূখণ্ড থেকে একশ' মাইল দূরে অবস্থিত এই দ্বীপটি গণতান্ত্রিকভাবে স্বায়ত্বশাসনের চর্চা করে। 

১৯৪৯ সালে চীনে গৃহযুদ্ধের অবসান হলে কমিউনিস্টপন্থীরা বেইজিংয়ে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠা করে, আর জাতীয়তাবাদী আদর্শের অনুসারীরা তাইওয়ানে একটি আলাদা সরকার গঠন করে। সেই থেকে তাইওয়ানকে নিজেদের একটি প্রদেশ হিসেবে বিবেচনা করে আসছে চীন। 


একাত্তর/এসজে

ইসরাইলি এক নারী আইনজীবী ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- হামাসের বিরুদ্ধে পরিকল্পিত গণধর্ষণের অভিযোগে এনে গোটা বিশ্বেই হইচই ফেলে দিয়েছিলেন। আন্তর্জাতিক আইন, মানবাধিকার ও নারী অধিকার নিয়ে কাজ করা এই...
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোপনে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমসের (এটিএসিএমএস) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছে...
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
ইসরাইলি এক নারী আইনজীবী ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- হামাসের বিরুদ্ধে পরিকল্পিত গণধর্ষণের অভিযোগে এনে গোটা বিশ্বেই হইচই ফেলে দিয়েছিলেন। আন্তর্জাতিক আইন, মানবাধিকার ও নারী অধিকার নিয়ে কাজ করা এই...
সাতক্ষীরায় বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটিতে ধাক্কা দিয়ে এক তরুণ নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা শহরের বাইপাস রোডে দেবনগর মোড় এলাকায় এ দুর্ঘটনা...
রাজধানী ঢাকার অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে শহরে সবুজায়ন বাড়াতে ‘নগর বন’ কার্যক্রম হাতে নেয়া হয়েছে এবং এতে নগরবাসীকে যুক্ত করতে চান বলে জানালেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত