সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

আমরা একাই আইএস-কে মোকাবেলায় সক্ষম: তালেবান

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ০৪:২৮ পিএম

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের আফগান শাখা আইএস-কে দমনের ব্যাপারে ওয়াশিংটনের সাথে কাজ না করার কথা জানিয়েছে তালেবান। 

মার্কিন প্রতিনিধিদের সাথে তালেবান নেতাদের বৈঠক শেষে তালেবান মুখপাত্র সুহাইল শাহীন সংবাদমাধ্যম এপি'কে জানিয়েছেন, তারা নিজেরাই আইএস-কে'র মোকাবেলা করতে সক্ষম। 

রোববার (১০ অক্টোবর) কাতারে আলোচনায় বসেন দুই সরকারের প্রতিনিধিরা। গত আগস্টে তালেবান কর্তৃক আফগানিস্তান দখল হওয়ার পর এটি দুই পক্ষের মধ্যে প্রথম সরাসরি বৈঠক। 

গত শুক্রবার (৮ অক্টোবর) আফগানিস্তানের কুন্দুজ প্রদেশের একটি মসজিদে জুম্মার নামাজে আইএস-কে'র হামলার পর এই মন্তব্য করলো তালেবান। ওই হামলায় অন্তত ৫০ আফগান নাগরিক নিহত হন। 

এদিকে, আফগানিস্তানে জরুরী ভিত্তিতে মানবিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্র সম্মত হয়েছে বলে জানিয়েছে তালেবান সরকার। কাতারে মার্কিন প্রতিনিধিদের সাথে আলোচনা শেষে একথা জানিয়েছেন তালেবান নেতারা। 

আরও পড়ুন: কাশ্মিরে সংঘর্ষে পাঁচ ভারতীয় সেনা নিহত, চলছে গোলাগুলি

বৈঠক শেষে রাতে এ সম্পর্কে একটি বিবৃতি প্রকাশ করে তালেবান। বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রতিনিধিরা আফগান নাগরিকদের মানবিক সহায়তা দিতে এবং এ ব্যাপারে বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানকে সাহায্য করতে সম্মত হয়েছেন। 

বৈঠকে সহায়তা ছাড়াও তাদের মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী দমন এবং আফগানিস্তান থেকে মার্কিন নাগরিকদের সরিয়ে নেয়ার ব্যাপারে আলোচনা হয়। 

তবে, বৈঠক করা মানেই যে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া নয় সে কথাও সাফ জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। তালেবানের বিবৃতিও তারা এখন পর্যন্ত নিশ্চিত করেনি। 

মার্কিন মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, আফগানিস্তানের মানুষকে 'সরাসরি' সাহায্য করার ব্যাপারে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। 


একাত্তর/এসজে
আফগানিস্তানে তিনদিনের বেশি সময় ধরে ভারী বৃষ্টি ও এর ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ৩৩ জনের মৃত্যু হয়েছে। আফগান সরকারের বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।
আফগানিস্তানের রাজধানী কাবুলের মসনদে আবারও দখলের পর কট্টর ইসলামপন্থি তালেবান সরকার নারী সমাজকে দমনের জন্য একের পর এক কঠিন নিয়ম ও আইন করছে। তারই ধারাবাহিকতায় আফগানিস্তানে নারীদের প্রকাশ্যে পাথর ছুড়ে...
হতাশা একটি রোগ। দীর্ঘমেয়াদী হতাশা ডেকে আনতে পারে স্বাস্থ্য বিপর্যয়। তবে হতাশামুক্ত জীবনও খুব কঠিন। কারণ, কার কখন কিসে হতাশা হবে সেটাও বলা মুস্কিল। অনেক সময় অতিরিক্ত সুখও হতাশার কারণ হয়ে দাঁড়ায়। তবে...
আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে আত্মঘাতী বোমা হামলায় বেশ কয়েকজন তালেবান সদস্যসহ অন্তত ২২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অর্ধশতাধিক মানুষ। তালেবান সরকার নিহতের সংখ্যা আরও কম বলে দাবি...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত