সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

অর্থনীতিতে নোবেল পেলেন তিন গবেষক

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ০৫:১৪ পিএম

অর্থনীবিদ ডেভিড কার্ড, জোসুয়া ডি. অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস এই বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। শ্রম অর্থনীতিতে অবদানের কারণে এই পুরস্কার পেলেন ডেভিড কার্ড। আর কার্যকারণ সম্পর্ক বিশ্লেষণে অবদানের স্বীকৃতি পেয়েছেন বাকি দুই জন। 

সোমবার (১১  অক্টোবর) বাংলাদেশ সময় বেলা ৩টা ৫৫ মিনিটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ২০২১ সালের অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে।

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বলেছে, আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষার্থে অর্থনীতিতে এ বছর ভেরিজ রিক্সব্যাংক পুরস্কারের অর্ধেক পাবেন ডেভিড কার্ড এবং বাকি অর্ধেক যৌথভাবে পাবেন জোশুয়া ডি অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস।

ডেভিড কার্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইউনিভার্সিটি অব বার্কেলির অর্থনীতির অধ্যাপক। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির ফোর্ড অধ্যাপক জোসুয়া ডি. অ্যাংরিস্ট এবং গুইদো ডব্লিউ ইমবেনস হলেন স্টানফোর্ড গ্রাজুয়েট স্কুল অব বিজনেসের অর্থনীতির অধ্যাপক।

নোবেল কমিটি বলেছে, এই তিন গবেষক আমাদের শ্রম বাজার সম্পর্কে নতুন দিশা দিয়েছেন আর প্রাকৃতিক পরীক্ষা থেকে প্রাপ্ত ফলাফল ও কারণ সম্পর্কে দিশা দিয়েছেন।


একাত্তর/এআর

আর মাত্র দু’দিন পরেই ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শুরু হবে। যেসব আসনে ভোট হবে, সেখানে ভোটের প্রচার এখন তুঙ্গে। ভোটারদের রায় নিজেদের পক্ষে আনতে মরিয়া হয়ে দ্বারে দ্বারে ঘুরে...
অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি সেনাদের অভিযানে লণ্ডভণ্ড হয়ে যাওয়া নাসের হাসপাতাল প্রাঙ্গনে সন্ধান পাওয়া একটি গণকবর থেকে ২৮৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় গাজায় ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধপরাধের...
ইন্দোনেশিয়া পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন প্রাবোও সুবিয়ান্তো। দেশটির নির্বাচন কমিশন বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বুধবার আনুষ্ঠানিকভাবে সুবিয়ান্তোর নাম ঘোষণা...
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত