সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

আমাজন বন ধ্বংসের দায়ে ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ১০:১২ এএম

আমাজন বন ধ্বংসের দায়ে ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগ তোলা হয়েছে। অস্ট্রিয়ার পরিবেশগত ন্যায়বিচার প্রচারক সংগঠন অলরাইজ সোমবার (১১ অক্টোবর) সকালে হেগভিত্তিক আদালতে এ বিষয়ে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, আমাজনে বনভূমি পোড়ানো ও বন উজাড়ের অভিযোগ আনা হয়েছে বলসোনারোর বিরুদ্ধে। তবে এসব অভিযোগের বিরুদ্ধে বলসোনারোর পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য আসেনি।

অলরাইজ সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, বলসোনারো ও তার প্রশাসন বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবগুলোর সঙ্গে সরাসরি জড়িত থাকায় তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, ব্রাজিলীয় এই নেতা পরিবেশের রক্ষকদের হত্যা করেছেন এবং বন উজাড়ের কারণে গ্রিনহাউস গ্যাস নির্গমনের মাধ্যমে বিশ্বের জনগোষ্ঠীকে বিপন্ন করে তুলছেন।

অন্যদিকে বলসোনারোর প্রশাসন আমাজন বনকে রক্ষার জন্য কাজ করে এমন আইন, সংস্থা ও ব্যক্তিদের পদ্ধতিগতভাবে অপসারণ, অকার্যকর ও নির্মূল করার চেষ্টা করছে।

অভিযোগে আরও বলা হয়েছে, প্রতিবছর চার হাজার বর্গকিলোমিটার রেইন ফরেস্ট ধ্বংস করেছে বলসোনারো। 

২০১৯ সালে ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে জইর বলসোনারো ক্ষমতায় আসেন এবং তারপর থেকেই দেশটিতে বনভূমি ধ্বংস শুরু হয় নতুন মাত্রায়। তার ক্ষমতায় আসার পর থেকে দেশটির বনভূমি ধ্বংসের হার বেড়ে ৮৮ শতাংশে দাঁড়িয়েছে।


একাত্তর/আরবিএস  

ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পূর্ব খান ইউনিসে আবারও তাণ্ডব চালিয়েছে ইসরাইলি বাহিনী। ফলে ধ্বংসস্তূপে পরিণত হওয়া এই নগরীতে ফিরে আসা ফিলিস্তিনিরা আবার পালাতে বাধ্য হচ্ছে।
মালয়েশিয়ায় মাঝ আকাশে সংঘর্ষে দু’টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর কুচকাওয়াজের মহড়া চলাকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ১০ জন। 
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
গরমের তীব্রতা বাড়ায় সারাদেশে বইছে তীব্র থেকে অতি তীব্র তাপদাহ। তাপমাত্রর পারদ উঠেছে ৪২ ডিগ্রির ঘরে। এমননি রাজধানীতেও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস উঠেছে।
রাজধানীর ডেমরায় প্রাইভেট কারের ধাক্কায় মোঃ দুলাল উদ্দিন (৬০) নামের এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। প্রাইভেটকারটি জব্দ করা হয়েছে, চালক পলিয়ে গেছে। 
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা কমিটির অগ্রগতি প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। দুই মাসের মাসের মধ্যে কমিটিকে...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত