সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

সীমান্তে বিএসএফের ক্ষমতা বাড়াল ভারত

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১২:০৪ পিএম

পশ্চিমবঙ্গসহ ভারতের তিন রাজ্যের সীমান্তে বিএসএফ-এর ক্ষমতা বাড়িয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এখন থেকে বিএসএফ সদস্যরা পশ্চিমবঙ্গ, পাঞ্জাব ও আসাম সীমান্ত থেকে ৫০ কিলোমিটার এলাকা পর্যন্ত গ্রেপ্তার, তল্লাশি ও বাজেয়াপ্ত করতে পারবেন।

সোমবার (১১ অক্টোবর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে ক্ষমতা বৃদ্ধি করা হয়েছে।

বিএসএফ সদস্যদের আগেও এই ক্ষমতা ছিল। তবে প্রতিটি রাজ্যে এই ক্ষমতা প্রয়োগের নির্দিষ্ট সীমানা ছিল। এই সীমা ১৫ কিলোমিটারের মধ্যে সীমিত ছিল। 

বিএসএফের এই অধিকার ক্ষেত্রে বাড়ানো নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যের নেতারা। অনেকেই এই সিদ্ধান্তের পিছনে রাজনীতি দেখছেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ইতোমধ্যেই এর প্রতিবাদ জানিয়েছেন। অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: ইরাক-সিরিয়ার সন্ত্রাসীরা আফগানিস্তানে ঢুকছে, দাবি পুতিনের

এদিকে, গুজরাতে বিএসএফের ক্ষমতা ছিল ৮০ কিমি পর্যন্ত ভিতরে ঢুকে গ্রেপ্তার, বাজেয়াপ্ত এবং তল্লাশি করার। সেটা কমিয়ে আনা হয়েছে ৫০ কিমিতে। আর রাজস্থানেও একই গণ্ডি রয়েছে ৫০ কিমি।

তবে মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা, মণিপুর, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে কোন গণ্ডি নেই। এখানে বিএসএফের অবাধ যাতায়াত রয়েছে। 


একাত্তর/এসজে

মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে...
গত ২০০ দিনেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নির্মূলের নামে গোটা গাজা উপত্যকাজুড়ে হত্যা ও ধ্বংসযজ্ঞ চালানোর পরও থামছে না ইসরাইলি হায়েনা।
গাজা উপত্যকায় প্রতিদিন দীর্ঘ হচ্ছে লাশের সারি। বাড়ছে সাধারণ মানুষের ভোগান্তি। অনেকে পুরো পরিবার হয়ে নিস্ব। এরই মধ্যে, মৌলিক চাহিদার চরম অভাবে মানবেতর অবস্থায় দিন কাটছে যুদ্ধবিধ্বস্ত গাজাবাসীর।
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত