সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

লেবাননে বিক্ষোভ মিছিলে গুলিতে নিহত ছয়, আহত ৩০

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ১২:৩১ পিএম

লেবাননের রাজধানী বৈরুতে এক বিক্ষোভ মিছিলে গুলিতে অন্তত ছয়জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে আরও ৩০ জন। বিক্ষোভকারীদের লক্ষ্য করে স্নাইপার বন্দুকধারীরা এই হামলা চালায়।  

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ২০২০ সালে বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার তদন্তে নেতৃত্ব দেওয়া বিচারককে অপসারণের দাবিতে এ বিক্ষোভ দেখায় শিয়াপন্থী রাজনৈতিক দল হিজবুল্লাহ ও এর মিত্র শিয়া আমাল মুভমেন্টের সমর্থকরা।  

লেবাননের সেনাবাহিনীর বরাতে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বৈরুতের পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং বন্দুকধারীদের খুঁজে বের করতে সেনা মোতায়েন করা হয়েছে। রাস্তায় কোনো বন্দুকধারীকে দেখলেই তাকে গুলি করা হবে বলেও সতর্ক করে দিয়েছে দেশটির সেনাবাহিনী।

লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, বন্দুকধারী এবং স্নাইপাররা বিক্ষোভকারীদের মাথায় গুলি করেছে। আকাশে ছোড়া হয়েছে বি-৭ রকেটও। গত ১০ বছরের মধ্যে এটিই লেবাননের সবচেয়ে বড় সহিংসতার ঘটনা।

এদিকে হিজবুল্লাহ এবং আমাল গ্রুপ এক যৌথ বিবৃতিতে জানায়, বিক্ষোভকারীদের লক্ষ্য করে একাধিক ভবনের ছাদে অবস্থান নেওয়া স্নাইপাররা। সেখান থেকে গুলি চালানো হয়। দেশকে ইচ্ছাকৃতভাবে সংকটে টেনে নামাতেই সশস্ত্র এবং সংগঠিত গোষ্ঠী এই হামলা চালিয়েছে।

আরও পড়ুন: কৈলাসে ফিরছেন দেবী দুর্গা

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পরা ভিডিও ফুটেজে দেখা গেছে, বেশ কয়েকজন মুখোশধারী বন্দুক হাতে রাস্তায় নেমে আসে। এবং একে-৪৭ রাইফেল দিয়ে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালায়।

এর আগে গত বছর অগাস্টে বৈরুত বন্দরের রাসায়নিকের গুদামে বিস্ফোরণে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়। ওই ঘটনার তদন্তে নামেন লেবাননের বিচারক তারেক বিতার। কিন্তু বিতারের বিরুদ্ধে পক্ষপাতদুষ্টতার অভিযোগ তোলে হিজবুল্লাহ। সে কারণেই এই বিরোধিতা।


একাত্তর/আরবিএস  

রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোপনে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমসের (এটিএসিএমএস) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছে...
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোপনে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমসের (এটিএসিএমএস) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছে...
অনির্দিষ্ট কালের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার সিদ্ধান্তের প্রতিবাদে বাসে একটি বাসে আগুন দিয়েছে শিক্ষার্থীরা।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত