সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

আফগানিস্তানের বিস্ফোরণে নিহত বেড়ে ৪৭, আইএসের দায় স্বীকার

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১১:৪৯ এএম

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরে একটি শিয়া মসজিদে বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ জনে। আহত হয়েছেন কমপক্ষে ৭০ জন।

শিয়াদের সবচেয়ে বড় মসজিদ 'বিবি ফাতেমা মসজিদে' শুক্রবার (১৫ অক্টোবর) এই বিস্ফোরণের ঘটনা ঘটে বলে জানায় সংবাদমাধ্যম আল-জাজিরা। 

এদিকে এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএসের আফগান শাখা (আইএস-কে)। 

হামলার দায় স্বীকার করে এক বিবৃতিতে আইএসের খোরাসান শাখা (আইএস-কে) জানিয়েছে, এ আত্মঘাতী হামলার ঘটনা তারা ঘটিয়েছে। প্রথমজন মসজিদের বারান্দায় আর দ্বিতীয়জন মসজিদের ভেতরে বিস্ফোরণ ঘটায়।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার কান্দাহার এলাকায় শিয়া মুসলিমদের সবচেয়ে বড় মসজিদে একাধিক বিস্ফোরণ ঘটে। 

তালেবানের সংস্কৃতি ও তথ্য বিভাগের কান্দাহার শাখার প্রধান হাফিজ সায়িদ ও সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সাইদ খোস্তি দুজনেই এ হামলার খবর নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: ব্রিটিশ এমপি হত্যাকাণ্ড একটি সন্ত্রাসী ঘটনা: পুলিশ

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সায়িদ খোস্তি এক টুইট বার্তায় জানিয়েছেন, কান্দাহারে শিয়াদের একটি মসজিদে বিস্ফোরণ ঘটেছে জেনে আমরা খুবই দুঃখিত। সেখানে আমাদের বেশ কয়েকজন স্বদেশী শহীদ ও আহত হয়েছেন। 

এরইমধ্যে তালেবানের বিশেষ বাহিনী ওই এলাকায় পৌঁছেছে এবং দুষ্কৃতদের অবশ্যই বিচারের আওতায় আনা হবে বলেও জানান সায়িদ খোস্তি। 

 

একাত্তর/আরবিএস  

এর আগেও ইসরাইলি হামলার শিকার হয়েছিল ইস্পাহান। ইরানের এই শহরটিই কেনো বারবার ইসরাইলের নিশানায় থাকে?
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেয়ে দেশটির পার্লামেন্ট পিপলস মজলিশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)।
পুলিশের অনুমতি না পাওয়ায় শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে পরে সমাবেশটি কবে হতে তা জানানো হয়নি।
আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া বিএনপির সমাবেশ ও মিছিলের কর্মসূচিত স্থগিত করা হয়েছে। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, তীব্র গরমের কারণে এই সমাবেশে পেছানো হয়েছে। তবে কবে হবে সে বিষয়ে কিছু...
আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তালিকা প্রকাশ ও দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত