সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

আসিয়ান সম্মেলনে মিয়ানমার জান্তাপ্রধানের নিষেধাজ্ঞা

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ০৫:৩৫ পিএম

মিয়ানমারের ক্ষমতা দখল করা সেনাপ্রধান মিন অং হ্লাইকে আসিয়ানের শীর্ষ সম্মেলন থেকে বাদ দেওয়া হয়েছে। তবে দেশটির পক্ষ থেকে অরাজনৈতিক কেউ সম্মেলন অংশগ্রহণ করতে পারবে বলে আঞ্চলিক এই জোটের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়।

শুক্রবার (১৫ অক্টোবর) সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এসিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে জোটের বর্তমান সভাপতি ব্রুনেই। সম্মেলনে মিয়ানমারের রাজনৈতিক প্রতিনিধির উপস্থিতি নিয়ে সদস্য রাষ্ট্রগুলো একমত হতে না পারার ফলেই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানায় তারা।

তবে জোটের নেওয়া এ প্রস্তাবে মিয়ানমারের জান্তা সম্মত না হলে সম্মেলনে মিয়ানমারের জন্য নির্দিষ্ট আসন খালি রাখার সিদ্ধান্তও হয়েছে বলেও নিশ্চিত করেছে সূত্র।

সেনাবাহিনী চলমান পরিস্থিতি শান্ত করার জন্য যথাযথ ব্যবস্থা নেয়নি বলে বিবৃতিতে উল্লেখ করে দক্ষিণপূর্ব এশিয়ার ১০টি দেশ নিয়ে গঠিত এই জোট। দেশের অভ্যন্তরে চলমান কোনো বিষয়ে হস্তক্ষেপ না করা নীতিতে বিশ্বাসী জোটটির জন্য এটি এক অবিস্মরণীয় পদক্ষেপ।

এর আগে, এপ্রিলে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত বিশেষ সম্মেলনে মিয়ানমারের সংকট নিরসনে হ্লাইং আসিয়ানের সঙ্গে সমঝোতায় পৌঁছানো বিষয়গুলোর কোনোটিই বাস্তবায়িত না হওয়ায় বিরক্ত জোট সদস্যরা। মূলত তাদের চাপেই এসিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর রয়টার্স।

উল্লেখ্য, এপ্রিলে মিয়ানমার বিষয়ে আসিয়ানের সম্মেলনে সমঝোতা হওয়া পাঁচটি বিষয় ছিলো- সহিংসতার অবসান, সকল পক্ষের মাঝে গঠনমূলক সংলাপ, সংলাপ সহজ করতে আসিয়ানের বিশেষ ‍দূত নিয়োগ, সহায়তা গ্রহণ এবং ওই দূতের মিয়ানমার সফর।

এদিকে, আসিয়ান এরিওয়ান ইউসুফকে মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ দিলেও চলতি মাসেও তিনি মিয়ানমার যাচ্ছেন না বলে জানিয়েছে বেশ কয়েকটি সূত্র। জানা গেছে, মিয়ানমার গিয়ে অং সান সু চিসহ বিবদমান সবার সঙ্গে ইউসুফ দেখা করে সমাধানের পথে যেতে চাইছে। তবে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা দেশটির বর্তমান সরকারের মুখপাত্র জ মিন তুন জানিয়েছেন, ইউসুফকে মিয়ানমারে স্বাগত জানানো হবে। কিন্তু তাকে সু চির সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হবে না।

প্রসঙ্গত, ফেব্রুয়ারিতে দেশটিতে হওয়া সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভে অংশ নেওয়াদের থামিয়ে দিতে নির্মম পথ বেছে নেয় সেনাবাহিনী। এসময় এক হাজারেরও বেশি মানুষকে হত্যা ও প্রায় ছয় হাজার জনসাধারণকে আটক করে মিয়ানমার জান্তা। 


একাত্তর/টিএ
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
রাষ্ট্রীয় ক্ষমতায় আসার জন্য বিএনপি এখন হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
রাজধানীর ব্যস্ততম এলাকা মিরপুর-১০ এ দেশের সবচেয়ে বড় অথেনটিক কসমেটিকস রিটেইল চেইন শপ ‘হারল্যান স্টোর’ এর উদ্বোধন করেছেন ব্র্যান্ড অ্যাম্বাসেডর জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ফারিয়া। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত