সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

আসিয়ান সম্মেলনে মিয়ানমার জান্তাপ্রধানের নিষেধাজ্ঞা

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ০৫:৩৫ পিএম

মিয়ানমারের ক্ষমতা দখল করা সেনাপ্রধান মিন অং হ্লাইকে আসিয়ানের শীর্ষ সম্মেলন থেকে বাদ দেওয়া হয়েছে। তবে দেশটির পক্ষ থেকে অরাজনৈতিক কেউ সম্মেলন অংশগ্রহণ করতে পারবে বলে আঞ্চলিক এই জোটের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়।

শুক্রবার (১৫ অক্টোবর) সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এসিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে জোটের বর্তমান সভাপতি ব্রুনেই। সম্মেলনে মিয়ানমারের রাজনৈতিক প্রতিনিধির উপস্থিতি নিয়ে সদস্য রাষ্ট্রগুলো একমত হতে না পারার ফলেই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানায় তারা।

তবে জোটের নেওয়া এ প্রস্তাবে মিয়ানমারের জান্তা সম্মত না হলে সম্মেলনে মিয়ানমারের জন্য নির্দিষ্ট আসন খালি রাখার সিদ্ধান্তও হয়েছে বলেও নিশ্চিত করেছে সূত্র।

সেনাবাহিনী চলমান পরিস্থিতি শান্ত করার জন্য যথাযথ ব্যবস্থা নেয়নি বলে বিবৃতিতে উল্লেখ করে দক্ষিণপূর্ব এশিয়ার ১০টি দেশ নিয়ে গঠিত এই জোট। দেশের অভ্যন্তরে চলমান কোনো বিষয়ে হস্তক্ষেপ না করা নীতিতে বিশ্বাসী জোটটির জন্য এটি এক অবিস্মরণীয় পদক্ষেপ।

এর আগে, এপ্রিলে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত বিশেষ সম্মেলনে মিয়ানমারের সংকট নিরসনে হ্লাইং আসিয়ানের সঙ্গে সমঝোতায় পৌঁছানো বিষয়গুলোর কোনোটিই বাস্তবায়িত না হওয়ায় বিরক্ত জোট সদস্যরা। মূলত তাদের চাপেই এসিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর রয়টার্স।

উল্লেখ্য, এপ্রিলে মিয়ানমার বিষয়ে আসিয়ানের সম্মেলনে সমঝোতা হওয়া পাঁচটি বিষয় ছিলো- সহিংসতার অবসান, সকল পক্ষের মাঝে গঠনমূলক সংলাপ, সংলাপ সহজ করতে আসিয়ানের বিশেষ ‍দূত নিয়োগ, সহায়তা গ্রহণ এবং ওই দূতের মিয়ানমার সফর।

এদিকে, আসিয়ান এরিওয়ান ইউসুফকে মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ দিলেও চলতি মাসেও তিনি মিয়ানমার যাচ্ছেন না বলে জানিয়েছে বেশ কয়েকটি সূত্র। জানা গেছে, মিয়ানমার গিয়ে অং সান সু চিসহ বিবদমান সবার সঙ্গে ইউসুফ দেখা করে সমাধানের পথে যেতে চাইছে। তবে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা দেশটির বর্তমান সরকারের মুখপাত্র জ মিন তুন জানিয়েছেন, ইউসুফকে মিয়ানমারে স্বাগত জানানো হবে। কিন্তু তাকে সু চির সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হবে না।

প্রসঙ্গত, ফেব্রুয়ারিতে দেশটিতে হওয়া সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভে অংশ নেওয়াদের থামিয়ে দিতে নির্মম পথ বেছে নেয় সেনাবাহিনী। এসময় এক হাজারেরও বেশি মানুষকে হত্যা ও প্রায় ছয় হাজার জনসাধারণকে আটক করে মিয়ানমার জান্তা। 


একাত্তর/টিএ
ফিলিস্তিনের গাজায় আবারও হামলা জোরদার করেছে ইসরায়েলি দখলদার বাহিনী। গত ২৪ ঘণ্টায় অন্তত ৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৩৮ জন। বুধবার অবরুদ্ধ উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।...
কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক আগাম নির্বাচনের এ তারিখ ঘোষণা করেছেন। ২০২৫ সালের জানুয়ারিতে দেশটিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিলো। 
দুর্ঘটনা সব জায়গায় ঘটলেও, সব দুর্ঘটনা সমান নয়। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হবার ১৮ ঘণ্টারও বেশি সময় পর প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ ৯ আরোহীর মৃত্যুর...
গাজা উপত্যকায় চলমান গণহত্যা ও ত্রাণ সরবরাহে বাধা দেয়ায় মাত্র কয়েক ডজন ফিলিস্তিনি অনাহারে মারা গেছেন দাবি করে মধ্যপ্রাচ্যের কসাই খ্যাত ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মার্কিন...
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৮৭ স্কোর নিয়ে ১ নম্বরে অবস্থান করছে ঢাকা। বৃহস্পতিবার সকাল ৮টা ৫০ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত