সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

রাশিয়ায় একদিনে সর্বোচ্চ হাজারের বেশি মৃত্যু

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ০৮:৫৯ পিএম

করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর একদিনে সর্বোচ্চ সহস্রাধিক মৃত্যু দেখল রাশিয়া। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

শনিবার (১৬ অক্টোবর) রাশিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষের এক পরিসংখ্যানের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান করা ওয়েবসাইট ওয়ার্ল্ডও-মিটারের তথ্য অনুসারে, আজ রাশিয়ার সরকারি পরিসংখ্যানে ১ হাজার ২ জনের মৃত্যু ৩৩ হাজার ২০৮ জনের নতুন করে সংক্রমণের তথ্য জানানো হয়েছে। যা মহামারি শুরু থেকে একদিনে সর্বোচ্চ মৃত্যু।

সরকারি ওয়েবসাইটের মতে, শনিবার পর্যন্ত মাত্র ৩১ শতাংশ রাশিয়ানকে পুরোপুরি টিকা দেওয়া হয়েছে।

অবশ্য দেশটিতে নতুন করে করোনার প্রাদুর্ভাবের জন্য নাগরিকদেরই দায়ী করছে কর্তৃপক্ষ। চলতি সপ্তাহে দেশটির স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো মহামারির পুনরুত্থানের জন্য জনসাধারণের ‌‘আচরণ’ দায়ী বলে মন্তব্য করেন। একই সময়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, টিকা নিয়ে জীবন বাঁচানোর সুযোগ দিতে জনসাধারণের জন্য সবকিছু করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।

আরও পড়ুন: সাত মাস পর সবচেয়ে কম মৃত্যু, শনাক্ত তিনশর নিচে

বিশ্বে করোনাভাইরাসে মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ২৪ কোটি ৮ লাখ মানুষ। এক দিনে বিশ্বে ৪ লাখ ৩৬ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে আর প্রাণ হারিয়েছে ছয় হাজার ৯৭০ জন। বিশ্বে মোট করোনায় প্রাণ হারিয়েছে ৪৯ লাখ ৪ হাজার মানুষ।


একাত্তর/আরএ

বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোপনে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমসের (এটিএসিএমএস) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছে...
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
সাতক্ষীরায় বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটিতে ধাক্কা দিয়ে এক তরুণ নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা শহরের বাইপাস রোডে দেবনগর মোড় এলাকায় এ দুর্ঘটনা...
রাজধানী ঢাকার অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে শহরে সবুজায়ন বাড়াতে ‘নগর বন’ কার্যক্রম হাতে নেয়া হয়েছে এবং এতে নগরবাসীকে যুক্ত করতে চান বলে জানালেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত