সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সুঁই ছাড়াই দেয়া যাবে ইঞ্জেকশন!

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০২:১৭ পিএম

সুইবিহীন-ব্যথামুক্ত টিকা দেয়ার প্রযুক্তি উদ্ভাবন করছেন নেদারল্যান্ডসের এক গবেষক। বাণিজ্যিকভাবে এটি বাজারে আসতে তিন বছর সময় লাগতে পারে। এর আগে সম্পন্ন হবে আরো পরীক্ষা-নিরীক্ষা এবং অনুমোদনের প্রক্রিয়া। নতুন এ প্রযুক্তি মানুষের সুইভীতি দূর করে তাদের টিকা গ্রহণে উৎসাহী করবে বলে প্রত্যাশা ওই বিজ্ঞানীর। 

ভার্চুয়ালি ব্যথামুক্ত ইনজেকশন। লাগবে না সুই, সিরিঞ্জ। বাবল গান নামের এ যন্ত্র আবিষ্কার করছেন টুয়েন্টি ইউনিভার্সিটি এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির ডাচ গবেষক ড্যাভিড ফার্নান্দেজ রিভাস। মশার কামড়ের চেয়ে কম সময়ে টিকা দেয়া হয়ে যাবে। ব্যথা লাগবে না, কারণ এ প্রক্রিয়া ত্বকের নিচে থাকা নার্ভকে স্পর্শই করবে না।

image


রিভাস জানান, লেজার প্রযুক্তি ব্যবহার করে ত্বকের উপরে থাকা ছিদ্রে চাপ দিয়ে, নির্ধারিত পরিমাণ তরল শরীরে প্রবেশ করানো হবে। বাবল গানে টিকা দেয়ার মাধ্যমে সুইভীতি দূর, সুই থেকে ছড়ানো সংক্রমণরোধ, ত্বকের নিচের উপরিভাগে পুশ করায় রোগপ্রতিরোধ ক্ষমতা ভালোভাবে কাজ করবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: রাশিয়ায় একদিনে সর্বোচ্চ হাজারের বেশি মৃত্যু

সুইভীতিসহ ট্রাইপানোফোবিয়ার রোগীদের চিকিৎসা দেন হেন্ক শেংক। তিনি বলেন, প্রতি পাঁচজনে একজন ডাচ সুইভীতিতে ভুগছেন। করোনায় এ সমস্যা সামনে আসে। মানুষ করোনা বিধিনিষেধের বিরোধিতা করছেন। টিকা যাতে নিতে না হয় সেজন্য পারলে পালাচ্ছেনও তারা। অথচ করোনা মোকাবিলায় টিকা নেয়া খুবই গুরুত্বপূর্ণ।

image


গবেষণা, অনুমোদনের ওপর ভিত্তি করে বাবল গান সাধারণের নাগালে আসতে তিন বছর সময় লাগতে পারে। রিভাস জানান, মানবদেহে ট্রায়ালের জন্য প্রয়োজনীয় অর্থ চেয়ে এ মাসেই আবেদন করা হবে। 


একাত্তর/এসজে

ফিলিস্তিনের গাজায় আবারও হামলা জোরদার করেছে ইসরায়েলি দখলদার বাহিনী। গত ২৪ ঘণ্টায় অন্তত ৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৩৮ জন। বুধবার অবরুদ্ধ উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।...
কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক আগাম নির্বাচনের এ তারিখ ঘোষণা করেছেন। ২০২৫ সালের জানুয়ারিতে দেশটিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিলো। 
দুর্ঘটনা সব জায়গায় ঘটলেও, সব দুর্ঘটনা সমান নয়। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হবার ১৮ ঘণ্টারও বেশি সময় পর প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ ৯ আরোহীর মৃত্যুর...
গাজা উপত্যকায় চলমান গণহত্যা ও ত্রাণ সরবরাহে বাধা দেয়ায় মাত্র কয়েক ডজন ফিলিস্তিনি অনাহারে মারা গেছেন দাবি করে মধ্যপ্রাচ্যের কসাই খ্যাত ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মার্কিন...
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৮৭ স্কোর নিয়ে ১ নম্বরে অবস্থান করছে ঢাকা। বৃহস্পতিবার সকাল ৮টা ৫০ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত