সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

কাবাঘরে সামাজিক দূরত্ব তুলে নেয়া হয়েছে

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০১:৪৩ পিএম

সৌদি আরবের মক্কায় পবিত্র কাবা শরীফে রোববার থেকে পুরোপুরিভাবে করোনা বিধিমুক্ত পরিবেশে ধর্মীয় আচার পালন চালু হয়েছে। মহামারি শুরুর পর প্রথমবারের মতো মুসল্লিরা কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেছেন।

পবিত্র কাবা ঘরের চত্বরে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য নির্দেশনামূলক মেঝের চিহ্নগুলি অপসারণ করা হয়েছে।

সরকারি সৌদি বার্তা সংস্থার খবরে বলা হয়, সতর্কতামূলক ব্যবস্থা শিথিল করার সিদ্ধান্ত অনুযায়ী কাবাঘরে মুসল্লিদেরকে প্রবেশ করার সুযোগ দেয়া হচ্ছে।

রোববার সকালের ছবি ও ফুটেজে মুসল্লিদেরকে পাশাপাশি দাঁড়িয়ে নামাজ আদায় করতে দেখা গেছে। গত বছর কোভিড-১৯ মহামারী দেখা দেয়ার পর প্রথমবারের মতো এ দৃশ্য দেখা গেছে।

সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা তুলে নেয়া হলেও কর্তৃপক্ষ জানিয়েছে, মুসল্লিদেরকে অবশ্যই করোনা ভাইরাসের সম্পূর্ণ টিকা গ্রহণ করতে এবং কাবা চত্বর এলাকায় মাস্ক পরতে হবে।

আরও পড়ুন: আমেরিকার ফুটবল মাঠে গুলি, আহত চারজন

সৌদি আরবে করোনাভাইরাসে ৫ লাখ ৪৭ হাজারের বেশি আক্রান্ত এবং ৮ হাজার ৭৬০ জনের মৃত্যু হয়েছে।


একাত্তর/আরএ

ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পূর্ব খান ইউনিসে আবারও তাণ্ডব চালিয়েছে ইসরাইলি বাহিনী। ফলে ধ্বংসস্তূপে পরিণত হওয়া এই নগরীতে ফিরে আসা ফিলিস্তিনিরা আবার পালাতে বাধ্য হচ্ছে।
মালয়েশিয়ায় মাঝ আকাশে সংঘর্ষে দু’টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর কুচকাওয়াজের মহড়া চলাকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ১০ জন। 
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
রাজধানীর ডেমরায় প্রাইভেট কারের ধাক্কায় মোঃ দুলাল উদ্দিন (৬০) নামের এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। প্রাইভেটকারটি জব্দ করা হয়েছে, চালক পলিয়ে গেছে। 
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা কমিটির অগ্রগতি প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। দুই মাসের মাসের মধ্যে কমিটিকে...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত