সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

মিয়ানমারে পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিচ্ছে জান্তা সরকার

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০৪:৪৪ পিএম

মিয়ানমারে পাঁচ হাজার ছয়শ' ৩৬ জন আন্দোলনকারীকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির ক্ষমতাসীন জান্তা সরকার। 

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের বেসামরিক সরকারকে সরিয়ে দেশের ক্ষমতায় বসে সেনাবাহিনী। তারপর থেকেই দেশটিতে গণতন্ত্রের দাবিতে রাজপথে নামেন সাধারণ মানুষ। আর সেই বিক্ষোভ-প্রতিবাদ দমন করতে অভিযান চালায় জান্তা সরকার। সে সময় কয়েক হাজার আন্দোলনকারীকে আটক করা হয়।

স্থানীয় সময় সোমবার (১৮ অক্টোবর) মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইং আন্দোলনকারীদের মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন বলে জানায় সংবাদমাধ্যম ডয়েচে ভেলে। 

এদিকে চলতি মাসের শেষের দিকে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এসিয়ান ন্যাশন্সের (আসিয়ান) শীর্ষ সম্মেলনে মিয়ানমার থেকে জান্তাপ্রধানকে বাদ দিয়ে অরাজনৈতিক প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়। 

এ বিষয়ে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে জানান, মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাইংকে বাদ দেওয়ার সিদ্ধান্ত কঠিন হলেও আসিয়ানের বিশ্বাসযোগ্যতা বজায় রাখার জন্য এটি ছিল প্রয়োজনীয় সিদ্ধান্ত।

আরও পড়ুন: পীরগঞ্জে হামলাকারীদের চিহ্নিত করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এসিয়ান ন্যাশন্সের (আসিয়ান) ওই সিদ্ধান্তের পরই জান্তা সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। 

মিয়ানমারের স্থানীয় পর্যবেক্ষণকারী সংগঠনগুলোর তথ্য অনুযায়ী, দেশটিতে সেনাবাহিনী ও বিক্ষোভকারীদের মধ্যকার সংঘর্ষে এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আটক করা হয়েছে কমপক্ষে আট হাজারের বেশি বিক্ষোভকারীকে।

এর আগে চলতি বছর জুলাই মাসে মিয়ানমারের বিভিন্ন কারাগার থেকে মুক্তি দেওয়া হয় সাংবাদিক, সমালোচকসহ দুই হাজারের মতো বিক্ষোভকারীকে।

এ দফা কাদের মুক্তি দেওয়া হচ্ছে সে বিষয়ে এখনো স্পষ্ট কিছু জানায়নি দেশটির জান্তা সরকার।


একাত্তর/আরবিএস   

ইরাকের জুম্মার শহর থেকে সিরিয়ার উত্তর-পূর্ব অঞ্চলে একটি মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোড়া হয়েছে। রোববার দুই ইরাকি নিরাপত্তা সূত্র ও এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সিরিয়ার...
মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরাইল সেনাবাহিনীর একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আসতে পারে, এমন খবর প্রকাশের পর প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
অনেকেই মনে করে থাকেন ইসলামি দেশগুলোতে সিনেমা, নাটক, মঞ্চ, গান এসব প্রায় নিষিদ্ধ। তবে এই ধারণা একদমই ঠিক নয়।
একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিয়ে রেকর্ড গড়লেন পাকিস্তানের নারী। জন্ম নেয়া ছয় শিশু ও মা ভালো আছেন জানিয়েছেন চিকিৎসকরা।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
রাজধানীর ৮০ ভাগ এলাকাই কংক্রিটের দখলে। জলাশয় আছে মাত্র ৮ ভাগ। এতে সূর্যের তাপ শোষণ করতে পারছে না এই নগর। ফলে রাজধানী হচ্ছে উত্তপ্ত।
সিরাজগঞ্জের শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে থাকা গাছের সঙ্গে ধাক্কা খেয়ে একটি যাত্রীবাহী বাসের ছাদ উড়ে যাওয়ার ঘটনায় যাত্রী নিহত ও আহত হয়েছেন। সোমবার সকালে শাহজাদপুরে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত