সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

করোনায় হার মানলেন সমর নায়ক কলিন পাওয়েল

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০৯:৩১ পিএম

আমেরিকার সমর নায়ক ও দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী কলির পাওয়েল মারা গেছেন। তার বয়স হয়েছিলো ৮৪। পাওয়েল করোনা আক্রান্ত হয়ে নানা জটিলতায় ভুগছিলেন। 

সোমবার সামাজিক মাধ্যমে এক বিবৃতির মাধ্যমে কলিন পাওয়ালের মৃত্যুর খবর জানায় তার পরিবার। বিবৃতিতে তারা বলেন, ‘আমরা একজন অসাধারণ এবং প্রেমময় স্বামী, বাবা, দাদা এবং একজন মহান আমেরিকানকে হারিয়েছি’।

অবসরপ্রাপ্ত চার তারকা জেনারেল এবং জয়েন্ট চিফস অফ স্টাফের সাবেক চেয়ারম্যান কলিন পাওয়েল চার মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছেন। তিনি রাজনীতি বাইরে থেকে একজন সম্মানিত ব্যক্তি হিসাবে খ্যাতি ও সমীহ অর্জন করেন। 

১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধের পর পাওয়েল এতোটাই জনপ্রিয়তা ও খ্যাতির উচ্চতায় পৌঁছে যান যে তাকে অনেকে ভবিষ্যতের প্রেসিডেন্ট হিসাবে ভাবতে শুরু করেছিলেন। 

একজন জ্যামাইকান অভিবাসীর ছেলে কলিন পাওয়েল ২০০০ সালে আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। সে সময় মার্কিন প্রেসিডেন্ট ছিলেন জর্জ ডাব্লিউ বুশ। 

ইরাকে গণবিধ্বংসী অস্ত্রের কথিত অস্তিত্ব সম্পর্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেয়া ভাষণের কারণে কলিন পাওয়াল ব্যাপক বিতর্কের মুখে পড়েন। কারণ তার দাবি মিথ্যা প্রমাণিত হয়।

আরও পড়ুন: সর্বত্র শিয়াদের টার্গেট করা হবে: আইএস

২০০৮ সালে পাওয়েল তার পার্টির বিপরীতে গিয়ে ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী বারাক ওবামাকে সমর্থন দিয়েছিলেন। যা ছিলো সেই সময়ের আলোচিত এক ঘটনা। 

কলিন পাওয়েল ১৯৩৭ সালের ৫ এপ্রিল হার্লেমে জন্মগ্রহন করেন। নিউইয়র্ক শহরেই তিনি বেড়ে উঠেন এবং ভূতত্ত্ব বিষয়ে ডিগ্রি অর্জন করেন। 

১৯৫৮ সালে গ্রাজুয়েশনের সময়ই তিনি মার্কিন সেনাবাহিনীর একজন সেকেন্ড লেফটেন্যান্ট হিসাবে কমিশন লাভ করেন। তার প্রথম কর্মস্থল ছিলো পশ্চিম জার্মানি। 

ভিয়েতনাম যুদ্ধের সঙ্গেও দুই দফায় জড়িত ছিলেন পাওয়ের। তবে যুদ্ধে সময় মাই লাই গণহত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ব্যাপক সমালোচিত হন তিনি। 

পাওয়েল প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডমসহ অসংখ্য বেসামরিক সম্মান অর্জন করেন। তিনি ১৯৯২ সালে তার স্ত্রী আলমাকে বিয়ে করেন। তাদের তিন সন্তান রয়েছে। 


একাত্তর/এসজে
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ঘুষ গ্রহণের অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর এক সহকারীকে গ্রেপ্তার করেছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। বুধবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে একটি রুশ আদালত। 
অস্ট্রেলিয়ায় সিডনিজুড়ে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে পুলিশ সাত কিশোরকে গ্রেপ্তার করেছে। তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে। পুলিশ বলছে, হামলার চক্রান্ত করছিল তারা।
আর মাত্র দু’দিন পরেই ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শুরু হবে। যেসব আসনে ভোট হবে, সেখানে ভোটের প্রচার এখন তুঙ্গে। ভোটারদের রায় নিজেদের পক্ষে আনতে মরিয়া হয়ে দ্বারে দ্বারে ঘুরে...
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত