সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ভারতের বিতর্কিত ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন

আপডেট : ১৮ অক্টোবর ২০২১, ০৯:৫০ পিএম

ধর্ষণ, খুন, মাস্তানিসহ নানা বিতর্কিত কর্মকাণ্ডের জন্য কুখ্যাত হয়ে উঠা ভারতের ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংকে সারাজীবন কারাবাসেই কাটাতে হচ্ছে। 

দুই দশক আগে নিজের ম্যানেজার রঞ্জিত সিংকে খুনের অপরাধে, সোমবার পাঞ্জাবের পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত রাম রহিমকে যাবজ্জীবন জেল সাজা দিয়েছে।

একই অপরাধে আরো চার জনকেও যাবজ্জীবন সাজা দিয়েছে আদালত। এরা হলেন জসবীর সিং, সবদিল সিং, কৃষাণলাল এবং ইন্দ্র সাইকে। 

যাবজ্জীবন কারাবাসের সাথেই রাম রহিমকে জরিমানাও করা হয়েছে। আদালত জানিয়েছে, রীতিমতো পরিকল্পনা করেই রণজিৎ সিংকে হত্যা করেন বিতর্কিত এই ধর্মগুরু।

গত ৮ অক্টোবর ডেরা সাচ্চা সৌদার প্রধান এবং আরও চারজনকে রঞ্জিত হত্যা মামলায় দোষী সাব্যস্ত করা হয়। রাম রহিমের মুক্তির আবেদনও ফিরিয়ে দিয়েছে আদালত।

দুই নারী শিষ্যকে ধর্ষণের দায়ে ইতিমধ্যে তাঁকে ২০ বছর জেল সাজা খাটছেন। আর, সাংবাদিক খুনের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত গুরমিত রাম রহিম সিং। এবার ডেরা প্রধানের বিশ্বস্ত অনুচর রঞ্জিত সিং হত্যা মামলায় যাবজ্জীবন পেলেন তিনি।  

আরও পড়ুন: করোনায় হার মানলেন সমরনায়ক কলিন পাওয়েল

২০১৭ সালে ধর্ষণ মামলায় গ্রেপ্তার হবার পর থেকে রাম রহিম রোহতক জেলার সুনারিয়া কারাগারে বন্দি রয়েছেন। সবশেষ সাজার পর সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছে। 

২০০২ সালে রাম রহিমের সিরসার আশ্রমে গুলি করে খুন করা হয় ডেরার ম্যানেজার রঞ্জিত সিংকে। ডেরার অন্দরমহলে নারীদের যৌন নির্যাতন করা হতো। 

এ নিয়ে গোপন প্রচারাভিযান শুরু করেছিলেন রঞ্জিত। সেই সন্দেহেই তাঁকে রাম রহিমের নির্দেশে খুন করা হয়। সিবিআই’র অভিযোগপত্র এমনটাই দাবি করা হয়।  


একাত্তর/এসজে
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
ডেইলি স্টারের সাবেক নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের বাসার গৃহকর্মী প্রীতি উরাং-এর মৃত্যুর ঘটনায় গুরুতর অপরাধে লঘু মামলা হয়েছে বলে উল্লেখ করেছে সচেতন নাগরিক সমাজ।
চলমান তাপপ্রবাহ পরিস্থিতি পর্যবেক্ষণ করে স্কুল-কলেজ খোলা না খোলার বিষয়ে শনিবার নতুন করে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার।
‘সারেগামাপা’ এমন একটি মিউজিক্যাল শো, যা দুই বাংলায় অত্যন্ত জনপ্রিয়। উদীয়মান সংগীতশিল্পীদের নিজেকে যাচাই ও মূল্যায়ন করার অন্যতম প্ল্যাটফর্ম এটি । বলা যায় নতুন এই শিল্পীদের জায়গা করে দেওয়ার আরেক নাম...
নারায়ণগঞ্জের রূপগঞ্জে ট্রাক চাপায় এক পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কের গোলাকান্দাইল এলাকায় এ ঘটনা ঘটে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত