সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

সাহায্য পাচ্ছে তালেবান, তবে স্বীকৃতি নয়

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১০:১৩ পিএম

আফগানিস্তানকে আর্থিক সহায়তা দিতে সম্মত হয়েছে রাশিয়া, চীন এবং পাকিস্তান। তবে তালেবান সরকারকে স্বীকৃতি দিতে এখনও প্রস্তুত নয় বলে সাফ জানিয়ে দিয়েছে রাশিয়া।

মঙ্গলবার (১৯ অক্টোবর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভ জানিয়েছেন, ক্ষমতা দখল করার সময় তালেবান যেসব আশ্বাস দিয়েছিল সেগুলো পূর্ণ করার আগ পর্যন্ত তারা তালেবানকে স্বীকৃতি দেবে না। 

তিনি বলেছেন, আপাতত তালেবানকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার কোন পরিকল্পনা তাদের নেই। তালেবানের সাথে রাশিয়ার যোগাযোগ চলছে। ক্ষমতায় আসার পর তারা যেসব প্রতিশ্রুতি দিয়েছিল সেগুলো পূর্ণ করতে তাদেরকে বাধ্য করার চেষ্টা চলছে। 

আফগানিস্তান বিষয়ে আলোচনা চলছে রাশিয়া, চীন ও পাকিস্তানের মধ্যে। তাদের এ আলোচনায় বুধবার যোগ দেবে আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিনিধিরা। 

আরও পড়ুন: ডেল্টা ধরনের নতুন প্রকরণ পর্যবেক্ষণ করছে ব্রিটেন

তবে, এ আলোচনা ফলপ্রসূ হবে এমন আশা নেই বলে মন্তব্য করেছেন আফগানিস্তান বিষয়ে ভ্লাদিমির পুতিনের বিশেষ প্রতিনিধি জামির কাবুলভ। 

সমালোচকরা বলছেন, নারী ও সংখ্যালঘুদের অধিকার রক্ষার ব্যাপারে তালেবান যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, এখন সেগুলো নিয়ে তালবাহানা করছে তারা। 


একাত্তর/এসজে

এর আগেও ইসরাইলি হামলার শিকার হয়েছিল ইস্পাহান। ইরানের এই শহরটিই কেনো বারবার ইসরাইলের নিশানায় থাকে?
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেয়ে দেশটির পার্লামেন্ট পিপলস মজলিশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)।
আগামী শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হতে যাওয়া বিএনপির সমাবেশ ও মিছিলের কর্মসূচিত স্থগিত করা হয়েছে। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, তীব্র গরমের কারণে এই সমাবেশে পেছানো হয়েছে। তবে কবে হবে সে বিষয়ে কিছু...
আগামী ৩০ এপ্রিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তালিকা প্রকাশ ও দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ নেতারা।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত