সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

১৪৪ ধারা ভেঙে আবারও আটক প্রিয়াঙ্কা গান্ধি

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১১:২২ এএম

ভারতের উত্তরপ্রদেশে আবারও পুলিশের হাতে আটক হয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বারের মতো আটক হলেন তিনি। লখিমপুর খেরির পর এবার আগ্রার অকুস্থলে নিহত এক ব্যক্তির পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার সময় বুধবার (২০ অক্টোবর) এই ঘটনা ঘটে। পরে অবশ্য তাকে ছেড়ে দেয় পুলিশ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো তথ্যানুসারে, পুলিশ হেফাজতে মৃত এক দলিত ব্যক্তির পরিবারের সঙ্গে দেখা করতে বুধবার উত্তরপ্রদেশের রাজধানী লখনৌ থেকে আগ্রার উদ্দেশে রওনা হয়েছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। কিন্তু কিছুটা সামনে এগোনোর পরই লখনৌ-আগ্রা এক্সপ্রেসওয়ের টোল প্লাজার কাছে তার গাড়ি আটকায় পুলিশ।

এসময় এক্সপ্রেসওয়েতে প্রায় দুই ঘণ্টা আটকে রাখা হয় প্রিয়াঙ্কার গাড়িবহর। সামনে না এগিয়ে তাকে ফিরে যেতে বলার পরও রাজি না হওয়ায় শেষমেশ প্রিয়াঙ্কা গান্ধীকে আটক করে উত্তরপ্রদেশ পুলিশ। পরে তাকে পুলিশ লাইনে নিয়ে যাওয়া হয়। এসময় প্রিয়াঙ্কার সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশ কংগ্রেসের সভাপতি অজয় কুমার লাল্লু।

তবে পুলিশের দাবি, ১৪৪ ধারা ভেঙে পাঁচ জনের বেশি এক সঙ্গে যাওয়ার কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়। শেষ পর্যন্ত সন্ধ্যায় তিনজন সঙ্গী নিয়ে প্রিয়াঙ্কাকে আগ্রায় মৃত দলিতের পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার অনুমতি দেয় পুলিশ।

আটক হওয়ার সময় প্রিয়াঙ্কা বলেন, ‘তারা বলছে, আমি যেতে পারব না। আমি যেখানেই যাচ্ছি, বাধা দেওয়া হচ্ছে। আমার কি রেস্তোরাঁয় বসে থাকা উচিত? কারও সঙ্গে দেখা করতে পারব না? পুলিশি হেফাজতে কারও মৃত্যুর ঘটনা থেকে বাজে অবনতি আইনশৃঙ্খলা পরিস্থিতির আর কী হতে পারে!’

হিন্দিতে প্রিয়াঙ্কা টুইট করে বলেন, ‘পুলিশের হেফাজতে থাকার সময় মৃত্যু হয়েছে অরুণ বাল্মিকীর। তার পরিবার সুবিচার চাইছে। তাদের সঙ্গেই দেখা করতে যাচ্ছিলাম। এতে উত্তরপ্রদেশ সরকারের এত ভয় পাওয়ার কি আছে? কেন আমার পথ আটকানো হচ্ছে?’

আরও পড়ুন: পীরগঞ্জে সাম্প্রদায়িক হামলা: অভিযুক্তদের রিমান্ড চায়নি পুলিশ

তার অভিযোগ, বিজেপির শাসনে উত্তরপ্রদেশে সাধারণ মানুষের ওপর পুলিশি নিপীড়ন চলছে। আগ্রার ঘটনায়ও পুলিশি নিপীড়িনের অভিযোগ উঠেছে। এসব ঘটনা আড়াল করতেই সক্রিয় উত্তরপ্রদেশের সরকার।’

প্রসঙ্গত, ২৫ লাখ টাকা চুরির অভিযোগে অরুণ বাল্মিকী নামে পরিচ্ছন্নতাকর্মীকে গ্রেপ্তার করেছিল আগ্রার জদগীশপুরা থানার পুলিশ। তবে গ্রেফতারের পর মঙ্গলবার রাতে থানায় প্রচণ্ড মারধরের কারণে ওই দলিত ব্যক্তির মৃত্যু হয় বলে অভিযোগ রয়েছে।

যদিও আগ্রার পুলিশ সুপার মুনিরাজ জি বলেন, ‘মঙ্গলবার রাতে হঠাৎই ওই ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নিয়ে গেলে তাকে ‘মৃত’ ঘোষণা করা হয়।’

উল্লেখ্য, লখিমপুর খেরিতে নিহত কৃষকদের পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার সময় গত ৫ অক্টোবর প্রিয়াঙ্কা গান্ধীকে আটক করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। প্রায় ৩৫ ঘণ্টা পরে সরকারি ভাবে তাকে গ্রেপ্তার দেখানো হয়। পরে অবশ্য জামিনে মুক্তি পান তিনি।


একাত্তর/এসএ

গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত