সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

সন্তান জন্মের পর বেতনসহ ছুটি চেয়ে ব্রিটিশ রাজবধূর খোলা চিঠি

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ০১:২০ পিএম

সন্তান জন্মদানের পর বেতনসহ ছুটি নিশ্চিত করা জাতীয় অধিকার করা উচিৎ বলে এক খোলা চিঠি লিখেছেন ব্রিটিশ রাজবধূ ও মার্কিন তারকা মেগান মার্কেল। যুক্তরাষ্ট্রের হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চার্লস স্যুমারকে উদ্দেশ্য করে এই চিঠি লেখেন ডাচেস অফ সাসেক্স।

স্থানীয় সময় বুধবার (২০ অক্টোবর) এএফপির এক প্রতিবেদনে চিঠির বিষয়টি উঠে এসেছে। চিঠিতে নিজেকে একজন সাধারণ নাগরিক ও মা পরিচয় দিয়ে লিখেছেন, সন্তানের জন্মের পর অন্য মা-বাবাদের মতোই তারা আনন্দিত ছিলেন। সন্তান জন্মের পর তাদের কাজে ফিরতে না হলেও খুব কম মা-বাবা এই সুযোগ পান। আর যারা এই সুযোগ বঞ্চিত তাদের কঠিন পরিস্থিতিতে পড়তে হয় বলেও উল্লেখ করেন এই মার্কিন তারকা।

উল্লেখ্য, পাঁচ মাসে আগে প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের দ্বিতীয় কন্যা লিলিবেটের জন্ম হয়। এছাড়া আর্চি নামের দুই বছর বয়সী তাদের আরেকটি সন্তান রয়েছে।

আরও পড়ুন: চীনে গ্যাস বিস্ফোরণে নিহত ৩, আহত ৩০

চিঠিতে একজন মা হিসেবে সন্তান জন্মের পর বেতনসহ ছুটির পক্ষে কথা বলেন মেগান। তারপর থেকে মার্কিন কংগ্রেসে এই বিষয়ে বিতর্কের শুরু হয়।

মার্কেল বলেন, বেতনসহ ছুটি না পাওয়া বাবা-মায়ের সন্তানের যত্ন, কাজ এবং স্বাস্থ্যসেবা নিয়ে হিমশিম খেতে হয়। যুক্তরাষ্ট্রের এই সুবিধা কিছু প্রতিষ্ঠান ও অঙ্গরাজ্যের মধ্যে সীমিত না থেকে জাতীয় অধিকার হওয়া উচিত বলেও উল্লেখ করেন তিনি।


একাত্তর/টিএ

বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোপনে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমসের (এটিএসিএমএস) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছে...
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত