সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

তালেবান নিয়ন্ত্রিত কাবুলে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ০৮:৪৭ পিএম

আফগানিস্তানে তালেবান ক্ষমতা প্রতিষ্ঠিত হওয়ার পর প্রথমবারের মতো দেশটির রাজধানী কাবুলে রাষ্ট্রীয় সফর পৌঁছেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাখদুম শাহ মাহমুদ হোসেন কোরেশী। 

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, দুই প্রতিবেশী দেশের মধ্যে পরিবহন যোগাযোগ নিয়ে সৃষ্ট টানাপোড়ন সংক্রান্ত আলোচনা করতে কাবুল সফরে গেছেন পররাষ্ট্রমন্ত্রী। 

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কোরেশী আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এবং অন্যান্য তালেবান নেতাদের সাথে 'বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা আরও গভীর করার উপায়গুলির উপর' মনোনিবেশ করবেন।

পাক পররাষ্ট্রমন্ত্রীর প্রতিনিধিদলে সফরসঙ্গী হিসেবে আছেন আইএসআই গোয়েন্দা বিভাগের প্রধান ফয়েজ হামিদ, যিনি কাবুল পতনের পরপরই শহরটিতে সফর করেছিলেন। 

আরও পড়ুন: পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিরাপত্তা বাহিনীর চারজন নিহত

নির্ধারিত বৈঠক শেষে আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে কোরেশী বলেন, উভয় পক্ষ সীমান্তে চলাচল ও বাণিজ্য নিয়ে বিস্তারিত আলোচনা করেছে এবং এ বিষয়ক সমস্যার সমাধান চূড়ান্ত করতে আগামী কয়েক দিনের মধ্যে একটি তালেবান প্রতিনিধি দল ইসলামাবাদ সফর করবে। 

উল্লেখ্য, দেশে দুটির মধ্যে প্রধান বাণিজ্য ট্রানজিট পয়েন্টগুলোর একটি চামান সীমান্ত ক্রসিং দুই সপ্তাহেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে। যার ফলে দুই দেশের পণ্যবাহী ট্রাক চলাচলের সমস্যার পাশাপাশি রপ্তানিকারকদের জন্য মারাত্মক সমস্যা দেখা দিয়েছে।


একাত্তর/আরবএস  

ভারতের নির্বাচনী প্রচারণায় কংগ্রেস ও মুসলমানদের সরাসরি আক্রমণ করে বক্তব্য দেয়ার প্রতিবাদে নির্বাচন কমিশনকে চিঠি লিখেছেন কয়েক হাজার নাগরিক, যে চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী...
চলমান তীব্র তাপদাহ আরো বেড়ে যাওয়ার আশঙ্কায় ভারতের পশ্চিমবঙ্গের চার জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।
ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান যুদ্ধের বিরুদ্ধে কলাম্বিয়া, ইয়েল বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। ক্রমবর্ধমান এসব প্রতিবাদ নিয়ন্ত্রণে আনতে কর্তৃপক্ষ...
ইরানের মাটিতে হামলা চালিয়ে ভিমরুলের চাকে ঢিল ছুড়ে দেয়া হয়েছে সেটা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে ইসরাইল। দেশটির সঙ্গে দীর্ঘ বৈরিতায় লড়াইয়ের জন্য তেহরান গোটা মধ্যপ্রাচ্যে ও আশপাশে গড়ে তুলেছে প্রক্সি বাহিনী।
ভারতের নির্বাচনী প্রচারণায় কংগ্রেস ও মুসলমানদের সরাসরি আক্রমণ করে বক্তব্য দেয়ার প্রতিবাদে নির্বাচন কমিশনকে চিঠি লিখেছেন কয়েক হাজার নাগরিক, যে চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী...
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের দ্বিপক্ষীয় সফরে ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে তাকে রাজকীয় কায়দায় বরণ করে থাই সরকার। শেখ হাসিনার এই সফরের মধ্য...
একদিনের আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত