সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

'ঘি' মানে বিস্ফোরক, দাবি ভারতীয় তদন্তকারী সংস্থার!

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০৪:১৭ পিএম

পাকিস্তানের জঙ্গি সংগঠন ফালা-ই-ইনসানিয়তের (এফআইএফ) থেকে টাকা নেওয়ার অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছিল ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। জঙ্গিরা সাঙ্কেতিক ভাষায় কথা বলতেন এবং সাঙ্কেতিক ভাষায় 'ঘি' মানেই বিস্ফোরক আর 'খিদমত' মানে জঙ্গি প্রশিক্ষণ, এমনটা দাবি করে এনআইএ। 

যদিও দেশটির জাতীয় তদন্তকারী সংস্থার এমন অদ্ভুত বক্তব্যকে আমলে নেয়নি দেশটির আদালত। 

শনিবার (২৩ অক্টোবর) জঙ্গি-অর্থের উৎস সন্ধান সংক্রান্ত মামলায় ভারতীয় জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) দাবি খারিজ করেছে দিল্লির আদালত। খবর দ্যা ইণ্ডিয়ান এক্সপ্রেসের। 

এনআইএ দাবি করে, জঙ্গিরা 'ঘি' শব্দটি ব্যবহার করত বিস্ফোরক অর্থে। কিন্তু এই দাবির স্বপক্ষে তদন্তকারী সংস্থা কোনো প্রমাণ দিতে না পারায় তা খারিজ করে ওই চার অভিযুক্তকে বেকসুর খালাস করে দিল্লির আদালত।

এই মামলায় যে চার জনকে গ্রেফতার করা হয়েছিল, তারা হলেন— মুহাম্মদ সলমন, মুহাম্মদ সালিম, আরিফ গুলাম বশির ধর্মপুরিয়া ও মহম্মদ হুসেন মোলানি। 

আরও পড়ুন: সাতদিনের রিমান্ডে ইকবালসহ চারজন, মণ্ডপে কোরআন রাখার দায় স্বীকার

সংস্থাটির অভিযোগ, মসজিদ তৈরির নামে এই চার জনকে প্রচুর টাকা দিয়েছিল এফআইএফ। ধৃতদের মূল উদ্দেশ্য ছিল, ভারতে অশান্তি ছড়ানো। এই বক্তব্যের স্বপক্ষে মহম্মদ সলমনের মোবাইল থেকে পাওয়া দু'টি বার্তা আদালতের সামনে তুলে ধরেন তদন্তকারী কর্মকর্তারা। ওই বার্তায় লেখা ছিল, 'ঘি তৈরিই আছে। বোম্বের দলও চলে আসবে। ওদের হাত দিয়েই পাঠিয়ে দেব।' আর অন্য এক বার্তায় লেখা, 'তুমি তো খিদমতে ছিলে। তুমি জানবে না।'

এনআইএ আরও দাবি করে, জঙ্গি প্রশিক্ষণের কথা বলতে এসব শব্দ ব্যবহার করা হয়েছে। কিন্তু ঠিক কি পদ্ধতি অবলম্বন করে এই সাঙ্কেতিক শব্দ দু'টির অর্থ খুঁজে বের করা হয়েছে সে ব্যাপারে কোনো ব্যাখ্যা দিতে পারেনি সংস্থাটি। ফলে এই দাবি খারিজ করে দেয় আদালত।


একাত্তর/আরবিএস 

গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত