সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

স্কুলের পড়াশোনার চাপ কমাতে চীনে আইন পাস

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০৬:৫৫ পিএম

শিশুদের ওপর অতিরিক্ত বাড়ির কাজের এবং স্কুল পরবর্তী গৃহশিক্ষার চাপ কমাতে একটি শিক্ষা আইন চূড়ান্ত করেছে চীন। 

চীনা রাষ্ট্রীয় গনমাধ্যমের বরাতে বিবিসি জানায়, শিশুরা যাতে বিশ্রাম ও শরীরচর্চার জন্য পর্যাপ্ত সময় পায় এবং অতিরিক্ত সময় অনলাইনে না কাটায়, তা নিশ্চিত করতে পিতামাতাদের নির্দেশনা দেয়া হয়। এসময় অতিরিক্ত চাপ শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিঘ্নিত করছে বলে মন্তব্য করেন চীনা কর্মকর্তারা। 

এর আগে আগস্টে চীনে ছয়-সাত বছর বয়সী শিশুদের লিখিত পরীক্ষা বাতিল করা হয়। এবং গত বছরে লোকপ্রিয় সংস্কৃতি ও ইন্টারনেটের প্রতি শিশুদের আসক্তি কমাতে বেশ কিছু উদ্যোগও নেয় চীনা কর্তৃপক্ষ। 

এসব উদ্যোগের সবশেষ এই আইনটি শনিবার (২৩ অক্টোবর) 'ন্যাশনাল পিপলস কংগ্রেস'র স্ট্যান্ডিং কমিটি পাস করে। 

আইনটির বিষয়ে বিস্তারিত প্রকাশিত না হলেও গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, শিশুদের নৈতিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশ এবং উন্নত সামাজিক অভ্যাস গড়ে তুলতে পিতামাতাদের উদ্বুদ্ধ করতেই এই আইন। স্থানীয় সরকার এর বাস্তবায়ন করবে। যেমন নানা সহশিক্ষা কার্যক্রম পরিচালনায় ফান্ড সরবরাহ। 

এই আইনটি নিয়ে চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম উইবু ও নানা ব্লগ পোস্টে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

আরও পড়ুন: ‘ঘি’ মানে বিস্ফোরক, দাবি ভারতীয় তদন্তকারী সংস্থার!

চায়না মর্নিং পোস্টে একজন মন্তব্য করেন, 'আমি সপ্তাহে ছয় দিন সকাল নয়টা থেকে রাত নয়টা অবধি কাজ করি। এরপর বাড়ি ফিরে আমাকে পারিবারিক শিক্ষারও দায় নিতে হবে!?' 

বিগত জুলাইয়ে চীনে অনলাইন গৃহশিক্ষার কয়েকটি সংস্থাকে নিষিদ্ধ করা হয়। নতুন নীতিমালায় শিক্ষা খাতে বৈদেশিক বিনিয়োগ এবং গৃহশিক্ষার বাণিজ্যিক উদ্যোগ সীমিত করা হয় যাতে প্রায় ১২ হাজার কোটি ডলারের বাণিজ্য হতো।


একাত্তর/জো

গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত