সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করছেন এরদোয়ান

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০৩:২৬ পিএম

যুক্তরাষ্ট্রসহ আরও নয়টি পশ্চিমা দেশের রাষ্ট্রদূতকে তুরস্ক থেকে বহিষ্কার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। তুরস্ক যে ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করার কথা বলছে, তার সাতটিই তুরস্কের নেটো জোটের মিত্র।

রোববার (২৪ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তুরস্কে বিচারাধীন ব্যবসায়ী ওসমান কাভালার মুক্তি দাবি করে পশ্চিমা বিশ্বের দেশগুলো, তারই প্রতিক্রিয়ায়  শনিবার এ নির্দেশ দিয়েছেন এরদোয়ান।

২০১৩ সালে তুরস্কে চলা বিক্ষোভে অর্থায়ন এবং ২০১৬ সালের ব্যর্থ অভুত্থানচেষ্টায় জড়িত ছিলেন ব্যবসায়ী ওসমান কাভালা, এমনতাই দাবি তুরস্ক সরকারের। এই অভিযোগে গত চার বছর ধরে কারাগারে রয়েছেন তিনি। কাভালা তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।

গত সপ্তাহে তুরস্কে নিযুক্ত কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, নিউ জিল্যান্ড ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতরা এক যৌথ বিবৃতিতে কাভালার মামলায় দ্রুত ও ন্যায়সঙ্গত রায় এবং আটক এ ব্যবসায়ীর মুক্তি দাবি করেন।

তুরস্ক এই যৌথ বিবৃতিটিকে 'দায়িত্বজ্ঞানহীন' বলে অ্যাখ্যা দেয়। বিবৃতির পরপরই তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রসহ বাকি দেশগুলোর রাষ্ট্রদূতদের ডেকে পাঠায়।

উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর এসকেসেহিরে এক বক্তৃতায় এরদোয়ান বলেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছি এবং কি করতে হবে তা বলে দিয়েছি। এই ১০ রাষ্ট্রদূতকে এখনই তুরস্কে অগ্রহণযোগ্য (পারসনা নন গ্রাটা) ঘোষণা করতে হবে। 

তিনি আরও বলেন, তাদের তুরস্ককে জানা ও বোঝা উচিত; যেদিন তারা তা পারবে না, সেদিন তাদের চলে যাওয়া উচিত।

আরও পড়ুন: এক বছরে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে আটক ১৭ লাখ

তবে এরদোয়ানের এমন বক্তব্যের পর তাৎক্ষণিকভাবে কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তুরস্ক থেকে ১০ দেশের রাষ্ট্রদূতদের বহিষ্কার করা হচ্ছে এমন খবরের বিষয়ে তারা অবগত। এ বিষয়ে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাখ্যা চেয়েছে যুক্তরাষ্ট্র।

সংশ্লিষ্টরা বলছেন, তুরস্ক যদি সত্যিই ১০ দেশের রাষ্ট্রদূতদের বহিষ্কার করে, তাহলে এরদোয়ান আমলের ১৯ বছরের মধ্যে এটিই হবে পশ্চিমের সঙ্গে তুরস্কের সম্পর্কের সবচেয়ে ফাটল। একইসঙ্গে সাত নেটো জোট মিত্রদের বিষয়েও নতুন করে ভাবতে হবে তুরস্ককে।


একাত্তর/আরবিএস  

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফ্রান্সিস ওমন্ডি ওগোল্লাসহ দেশটির ১০ জন সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন। বৃহস্পতিবার এলজিও মারাকওয়েট কাউন্টিতে এ দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রতিশোধমূলক হামলার জন্য দখলদার ইসরাইলকেই দুষছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর কারণেই ইরান এ পাল্টা হামলা চালিয়েছে। 
গাজায় যুদ্ধবিরতির আগ পর্যন্ত ইসরাইলে পণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে তুরস্ক। মঙ্গলবার তুর্কি বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হয়।
তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলে একটি নৈশক্লাবে অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ২৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আটজন। এদের মধ্যে সাতজনের অবস্থাই গুরুতর। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত