সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০৯:২১ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে শনাক্ত ও মৃত্যু কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় আরও পাঁচ হাজার ৯১৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭৪ হাজার ২৭৪ জন। সুস্থ হয়েছেন তিন লাখ ১৫ হাজার ৭৮৯ জন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে। সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৪০ লাখ ৮৯ হাজার ৬২৮ জন। তাদের মধ্যে মারা গেছেন ৪৯ লাখ ৫৮ হাজার ৯৭৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ২২ কোটি ১১ লাখ ৫৭ হাজার ৮৬৫ জন।

করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৬২ লাখ ৯৪ হাজার ২১০ জন রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন সাত লাখ ৫৬ হাজার ২০৫ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৮৮৬ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন তিন কোটি ৪১ লাখ ৭৪ হাজার ৮৪৩ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ৫৪ হাজার ৩০১ জন। সুস্থ হয়েছেন তিন কোটি ৩৫ লাখ ৪০ হাজার ৯৫০ জন।

রাশিয়ায় টানা পঞ্চম দিন মৃত্যুর রেকর্ড

করোনা মহামারিতে রাশিয়ায় টানা পঞ্চম দিনের মতো রেকর্ডসংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন এক হাজার ৭৫ জন।

এদিন দৈনিক সংক্রমণে রেকর্ড হয়েছে। ৩৭ হাজার ৬৭৮ জন নতুন রোগীও শনাক্ত হয়েছে। সংক্রমণ বেড়ে যাওয়ায় ৩০শে অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত কর্মক্ষেত্র বন্ধ করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া ২৮ অক্টোবর থেকে মস্কোতে আংশিক লকডাউন জারি করার অনুমোদন দিয়েছেন।

রাশিয়ায় শনাক্ত করোনাভাইরাস রোগী মোট সংখ্যা ৮০ লাখ ৪১ হাজার ৫৮১ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ২৪ হাজার ৩৬৯ জনের। আক্রান্তের সংখ্যায় বিশ্বের মধ্যে পঞ্চম স্থানে আছে দেশটি। মৃত্যুর সংখ্যায় ইউরোপের দেশগুলোর মধ্যে শীর্ষে আছে।
আরও পড়ুন: আবারো আলোচনায় আইসিসি’র ভারতপ্রীতি

কোভিড-১৯ এর বিরুদ্ধে বিশ্বের প্রথম টিকাগুলোর একটি উৎপাদন করেছে রাশিয়া। তারপরেও রাশিয়া তার জনসংখ্যার মাত্র প্রায় এক তৃতীয়াংশকে টিকা দিতে পেরেছে। ইউরোপের মধ্যে সর্বনিম্ন হারের যা একটি।

টিকা নিতে নাগরিকদের মধ্যে অনীহা দেখা দেওয়ায় রুশদের ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত কর্মস্থলে যেতে না করা হয়েছে। বহু অঞ্চলে জিম, থিয়েটার বন্ধসহ অতিরিক্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে।


একাত্তর/এসএ

বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
ইরাকের জুম্মার শহর থেকে সিরিয়ার উত্তর-পূর্ব অঞ্চলে একটি মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোড়া হয়েছে। রোববার দুই ইরাকি নিরাপত্তা সূত্র ও এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সিরিয়ার...
মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরাইল সেনাবাহিনীর একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আসতে পারে, এমন খবর প্রকাশের পর প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
অনেকেই মনে করে থাকেন ইসলামি দেশগুলোতে সিনেমা, নাটক, মঞ্চ, গান এসব প্রায় নিষিদ্ধ। তবে এই ধারণা একদমই ঠিক নয়।
যুদ্ধে অস্ত্রের পেছনে অর্থ ব্যয় না করে সে টাকা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খরচ করলে বিশ্ব রক্ষা পেতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পৃথিবী গড়তে ছয়টি...
পটুয়াখালীর কলাপাড়ায় তাপদাহের কারণে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। শুধু এপ্রিলেই ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১৬ জন। আর আউটডোরে চিকিৎসা নিয়েছেন কয়েক হাজার মানুষ। 
ডেভিল কমেট বা শিংওয়ালা ধূমকেতু। পৃথিবী থেকে যার দেখা মেলে নূন্যতম ৭১ বছর পর। চলতি বছরের ২১ এপ্রিল ছিলো সেই মাহেন্দ্রক্ষণ। দুর্লভ এই মুহূর্তের সাক্ষী হতে রাজশাহীর পদ্মাপাড়ে জড়ো হয়েছিলেন হাজারো...
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত