সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

মহাকাশে হবে পর্যটন কেন্দ্র ও হোটেল!

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ০২:০৯ পিএম

আমাজন এবং মহাকাশ পর্যটন কোম্পানি ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস মহাকাশে একটি বাণিজ্যিক স্পেস স্টেশন তৈরির ঘোষণা দিয়েছেন। 

সোমবার (২৫ অক্টোবর) ব্লু অরিজিনের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। 'অরবিটাল রীফ' নামে এই স্পেস স্টেশন চলতি দশকের শেষের দিকে চালু করার কথা জানিয়েছেন তারা। 

অরবিটাল রীফের প্রচারণায় বলা হয়েছে, এটি হবে একটি 'বহু ব্যবহারমূলক বাণিজ্যিক পার্ক'। মহাকাশে একসাথে ১০ জন নভোচারীকে ধারণ করতে পারবে এটি। 

স্পেস স্টেশনের আউটপোস্ট তৈরিতে ব্লু অরিজিন অ্যাঁরও দুই প্রতিষ্ঠান সিয়েরা স্পেস এবং বোয়িংয়ের সাথে একত্রে কাজ করবে বলে জানানো হয়েছে। 

আরও পড়ুন: ইউরোপে অনুমোদন পেলো মডার্নার বুস্টার ডোজ

প্রেস কনফারেন্সে ব্লু অরিজিনের কর্মকর্তারা জানান, ৩২ হাজার বর্গফুটের এই স্পেস স্টেশন হবে মাইক্রো গ্র্যাভিটিতে ভিডিও ধারণ এবং উচ্চমানের গবেষণা করার জন্য আদর্শ জায়গা। এখানে একটি স্পেস হোটেল থাকবে বলেও জানিয়েছেন তারা। 

এ প্রকল্পের নির্মাণ খরচ সম্পর্কে কোন কিছু জানায়নি ব্লু অরিজিন। তবে, এটি যে বেশ ব্যয়বহুল প্রকল্প সে সম্পর্কে কোন সন্দেহ নেই। জেফ বেজোস প্রতি বছর ব্লু অরিজিনের পেছনে এক বিলিয়ন ডলার খরচ করার কথা জানিয়ছিলেন। 


একাত্তর/এসজে
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত