সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

পৃথিবীকে বাঁচাতে গ্লাসগোতে জলবায়ু সম্মেলন শুরু

আপডেট : ৩১ অক্টোবর ২০২১, ০৮:০৭ পিএম

কিছুক্ষণের মধ্যে শুরু হচ্ছে বহুল প্রতিক্ষীত জলবায়ু সম্মেলন কপ-২৬। স্কটল্যান্ডের রাজধানী গ্লাসগোতে স্থানীয় সময় রোববার শুরু হচ্ছে ১৩ দিনের এ বৈশ্বিক সম্মেলন।

বিশ্বকে বাঁচাতে ২০৩০ সাল নাগাদ কার্বন নিঃসরণ কিভাবে কমানো হবে তা ঠিক করতে বিশ্বের ১২০ দেশের রাষ্ট্র ও সরকার প্রধানসহ ২০০ দেশের প্রতিনিধি যোগ দিচ্ছেন এবারের সম্মেলনে।

অংশ নিচ্ছেন বিজ্ঞানী, নাগরিক প্রতিনিধি, সাংবাদিকসহ প্রায় ৩০ হাজার মানুষ। সম্মেলন চলবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত।

২০১৫ সালের পর এবারের সম্মেলনকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এই সম্মেলনকেই শেষ ভরসা মনে করছেন অনেকে।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির গতি কমাতে করণীয় ঠিক করতে এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান জানানো হবে এই সম্মেলনে।

সম্মেলনের প্রথম দিন জলবায়ুর বর্তমান অবস্থা নিয়ে, বিশ্ব আবহাওয়া সংস্থার প্রতিবেদন তুলে ধরা হবে। তবে সম্মেলনের সাফল্য নিয়ে এরই মধ্যে সংশয় তৈরি হয়েছে।

কার্বন নিঃসরণ কমাতে চীন এখনও জাতীয় পরিকল্পনা প্রকাশ করেনি। যুক্তরাষ্ট্রও প্রয়োজনীয় বরাদ্ধ সিনেটে পাস করাতে পারেনি।

অন্যদিকে, যুক্তরাজ্য, জার্মানি ও কানাডা নতুন যে পরিকল্পনা ঘোষণা করেছে, পৃথিবীকে রক্ষায় যথেষ্ট নয় বলে মনে করছেন জালবায়ু বিশেষজ্ঞ ও পরিবেশবিদরা।

জলবায়ু সংক্রান্ত এই আয়োজন হতে যাচ্ছে যুক্তরাজ্যে এখন পর্যন্ত হওয়া অন্যতম বড় সম্মেলন। সম্মেলনটি গত বছর হওয়ার কথা থাকলেও মহামারীর কারণে এক বছর পিছিয়ে যায়।

সম্মেলনে রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে যোগ দিচ্ছেন ডেভিড অ্যাটেনবরো ও গ্রেটা থুনবার্গের মতো সুপরিচিত পরিবেশকর্মীরাও।

ক্লাইমেট ট্রেনে- চেপে শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় গ্লাসগোতে নামেন গ্রেটা। ট্রেন থেকে নামার পরপরই তার আশপাশে ভিড় জমে যায়।

বিমানের চেয়ে বেশি পরিবেশবান্ধব হওয়ায় এবারের গ্লাসগো সম্মেলনে যাওয়ার ক্ষেত্রে প্রতিনিধিদের অনেকেই ট্রেনকে বেছে নিয়েছেন।

নিউজিল্যান্ডের সময়োচিত ঘোষণা

২০৩০ সালের মধ্যে গ্রিন হাউস গ্যাস নির্গমণ ৫০ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে নিউজিল্যান্ড। রোববার এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এ ঘোষণা দেন।

তিনি বলেন, কার্বন নিঃসরণে নিউজিল্যান্ডের ভূমিকা খুবই কম। সমুদ্র বেষ্টিত দেশটির অর্থনীতি ভূমি নির্ভর। তারপরও জলবায়ু পরিবর্তনের ক্ষতি থেকে রক্ষা পাওয়ার উপায় নেই।

এর আগে ২০০৫ থেকে ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ ৩০ শতাংশ কমানোর ঘোষণা দেয় দেশটি। এ লক্ষ্যে বেশ কয়েকটি নীতি গ্রহণ করেছে সরকার।

২০২৫ সালের মধ্যে সরকারি বিভাগকে কার্বনমুক্ত করা এবং কার্বনমুক্ত গণপরিবহন চালুর সিদ্ধান্ত অন্যতম।


একাত্তর/এসএ

এর আগেও ইসরাইলি হামলার শিকার হয়েছিল ইস্পাহান। ইরানের এই শহরটিই কেনো বারবার ইসরাইলের নিশানায় থাকে?
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেয়ে দেশটির পার্লামেন্ট পিপলস মজলিশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।
এর আগেও ইসরাইলি হামলার শিকার হয়েছিল ইস্পাহান। ইরানের এই শহরটিই কেনো বারবার ইসরাইলের নিশানায় থাকে?
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত