সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

যুক্তরাজ্যের দাবি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর

আপডেট : ১২ মার্চ ২০২১, ০৯:১৯ এএম

গতকাল বৃহস্পতিবার সাময়িকভাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকার ব্যবহার স্থগিত করে ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, থাইল্যান্ড । তারপরই এই টিকার নিরাপত্তার পক্ষে যুক্তরাজ্য ও কানাডা থেকে বক্তব্য এলো।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের মুখপাত্র গতকাল সাংবাদিকদের বলেন, আমরা এই ব্যাপারটিতে পরিষ্কার যে এই টিকা নিরাপদ ও কার্যকর।

লোকজনের আত্মবিশ্বাসের সঙ্গে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া উচিত বলে মন্তব্য করেন বরিস জনসনের মুখপাত্র।

যুক্তরাজ্য সরকার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাদান চালিয়ে যাবে বলেও জানানো হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকা বলেছে, ক্লিনিক্যাল ট্রায়ালে এই টিকার নিরাপত্তার দিকটি ব্যাপকভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

কোনো নতুন ওষুধ অনুমোদনের ক্ষেত্রে তার কার্যকারিতা ও নিরাপত্তার মান কঠোরভাবে নিয়ন্ত্রক সংস্থাগুলো অনুসরণ করে বলে জানায় অ্যাস্ট্রাজেনেকা।

যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) বলেছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সমস্যা তৈরি করেছে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি। লোকজনের এই টিকা নেওয়া উচিত।

আরও পড়ুন: জুলাইয়ে যুক্তরাষ্ট্রে করোনামুক্তির লক্ষ্য বাইডেনের

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে কয়েকজনের শরীরে রক্ত জমাট বেঁধেছে—এমন প্রতিবেদন আসার পর তার ব্যবহার গতকাল সাময়িকভাবে স্থগিত করে ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড। তার আগে এই টিকার ব্যবহার বন্ধ করে অস্ট্রিয়া।

এমএইচআরএ বলেছে, প্রাকৃতিকভাবেই মানুষের শরীরে রক্ত জমাট বাঁধতে পারে। এটি অস্বাভাবিক নয়।

ইউরোপীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এক বিবৃতিতে বলেছে, রক্ত জমাট বাঁধার সঙ্গে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার যোগসূত্র থাকার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

কানাডার স্বাস্থ্য বিভাগ গতকাল এক বিবৃতিতে জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ। তারা কানাডাবাসীকে এই টিকার সুবিধার ব্যাপারে আশ্বস্ত করতে চায়। এই টিকায় এখন পর্যন্ত কোনো বিরূপ প্রতিক্রিয়ার ঘটনা নেই।


image


কানাডা গত সপ্তাহে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ৫ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পেয়েছে। আগামী মে মাস নাগাদ তারা আরও ১৫ লাখ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়ার আশা করছে।

গত বছরের ডিসেম্বরে যুক্তরাজ্য প্রথম অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহারের অনুমোদন দেয়।

মধ্যপ্রাচ্যের একাধিক স্থানে চলমান সংঘাতের মধ্যে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দোল্লাহিয়ানের নিহতের ঘটনাটি নাটকীয় অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে এতে চলমান...
ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কয়েক নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে...
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্টের মৃত্যু ও সৌদি যুবরাজের জাপান সফর বাতিল করার পর মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।
মধ্যপ্রাচ্যের একাধিক স্থানে চলমান সংঘাতের মধ্যে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দোল্লাহিয়ানের নিহতের ঘটনাটি নাটকীয় অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে এতে চলমান...
১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত