সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

অর্থনৈতিক অগ্রগতিতে বাংলাদেশ উজ্জ্বল দৃষ্টান্ত: জো বাইডেন

আপডেট : ২৭ মার্চ ২০২১, ১২:৪৬ পিএম

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব উপলক্ষে পাঠানো এক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে বাইডেন বলেন, আমি আপনাকে ও বাংলাদেশের জনগণকে এই অভূতপূর্ব অর্জনের জন্য অভিনন্দন জানাই।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উপলক্ষে বাংলাদেশ সরকারের ১০ দিনের অনুষ্ঠানমালার শেষ দিনে আজ শুক্রবার (২৬ মার্চ) জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠোনে জো বাইডেনের এই  বার্তা প্রচার করা হয়।

বাইডেন তার অভিনন্দন বার্তায় শেখ হাসিনাকে উদ্দেশ করে বলেন, আপনি ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছেন। এটি বিশ্বে উদারতা ও মানবতার একটি উজ্জ্বল উদাহরণ। এই সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানের জন্য যুক্তরাষ্ট্র অংশীদার হিসেবে কাজ করবে।

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় বাংলাদেশের প্রতিশ্রুতির প্রশংসা করে তিনি বলেন, ‘আমার প্রশাসন এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করবে।

প্রেসিডেন্ট বাইডেন আরও বলেন, বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বকে যুক্তরাষ্ট্র গুরুত্ব দেয়। আমরা বিশ্বাস করি, গণতন্ত্র ও মানবাধিকারের প্রতি উভয় দেশের প্রতিশ্রুতি দৃঢ় অংশীদারিত্বের ভিত্তি হিসেবে কাজ করবে।

আগামী ৫০ বছর এবং তারও পরে বাংলাদেশের জনগণের জন্য আরও  উজ্জ্বল একটি ভবিষ্যৎ তৈরিতে আমি আপনার সঙ্গে কাজ করতে প্রস্তুত বলে তিনি জানান।

গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
ফিলিস্তিনিরা দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত জানিয়ে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেড বলছে, তারা দক্ষিণ গাজা, রাফাহ এবং অন্যত্র দখলদার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।  
ফিলিস্তিনের উত্তর গাজার জাবালিয়া শহর এখন রণক্ষেত্র। উপত্যকার ছোট এই শহরে হামাস যোদ্ধাদের সাথে ইসরাইলি বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এখন পর্যন্ত এক দখলদার সেনারা মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে হতাহতের...
মার্কিন যুক্তরাষ্ট্রের তিন কোটি ডলার মূল্যের একটি এমকিউ-নাইন রিপার গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী। ইয়েমেনিরা নিজস্ব প্রযুক্তিতে তৈরি...
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের হাত থেকে অপহৃত এক কিশোরকে উদ্ধার করেছে খুলশী থানা পুলিশ। এসময় মুক্তিপণ দাবি করা গ্যাং লিডার, সাত সহযোগীসহ আট জনকে গ্রেপ্তার এবং দেশীয়,আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত