সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পশ্চিমবঙ্গ ও আসামে বিধানসভা নির্বাচন শুরু

আপডেট : ২৭ মার্চ ২০২১, ০৪:৪২ পিএম

বাংলাদেশের সীমান্ত ঘেঁষা ভারতের দুই রাজ্য পশ্চিমবঙ্গ ও আসামে আজ (২৭ মার্চ) বিধানসভা নির্বাচন শুরু হয়েছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে শুরু হয়ে বিকেল ৬টা পর্যন্ত চলবে প্রথম দফার নির্বাচন। 

তৃণমূল শাসিত পশ্চিমবঙ্গের ২৯৪টি আসনের মধ্যে ৩০টি এবং বিজেপি শাসিত আসামের ১২৬টি আসনের মধ্যে ৪৭টিতে আজ ভোট চলছে। ৮ দফায় পশ্চিমবঙ্গের এবং ৩ দফায় আসামের ভোট শেষে ফলাফল ঘোষণা করা হবে ২ মে। একইদিন তামিলনাডু, কেরালা ও কেন্দ্রশাসিত পুদুচেরির বিধানসভা নির্বাচনের ফলও পাওয়া যাবে।

পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃনমূল কংগ্রেসের সাথে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপির সাথে বলে আভাস পাওয়া যাচ্ছে। একইসাথে বামফ্রন্ট-কংগ্রেস নেতৃত্বাধীন জোট ‘সংযুক্ত মোর্চা’ পশ্চিমবঙ্গের এবারের নির্বাচনে লড়াইয়ে শক্তিশালী অবস্থানে আছে। ওদিকে আসামে ক্ষমতাসীন দল বিজেপির সাথে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে কংগ্রেসের সাথে। বিজেপি ও কংগ্রেসের নেতৃত্বাধীন জোটের বাহিরে নির্বাচনে আছে আসাম জাতীয় পরিষদ (এজেপি)।

কোভিড-১৯ মহামারীর কারণে শারীরিক দূরত্বের নিয়ম মানাসহ নানান বাধ্যবাধকতা থাকায় এবার ভোটগ্রহণের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে। ভোটারদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করার জন্য থার্মাল স্ক্যানার বসানো হয়েছে। পাশাপাশি ভোটারদের দেওয়া হচ্ছে গ্লাভস, স্যানিটাইজ়ার, মাস্ক।

ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কয়েক নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে...
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্টের মৃত্যু ও সৌদি যুবরাজের জাপান সফর বাতিল করার পর মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন। রোববার মাঝ আকাশ থেকে নিখোঁজ হয় রাইসির কপ্টার। পরের দিন সোমবার সকালে ভেঙে পড়া হেলিকপ্টারের খোঁজ পেলেও ধ্বংসস্তূপে কোনও প্রাণের চিহ্ন নেই বলে রাইসির...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত