সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন: কেমন হল প্রথম দিনের ভোট?

আপডেট : ২৮ মার্চ ২০২১, ১২:৪১ পিএম

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনে ৮ পর্বের প্রথমটি শেষ হল গতকাল (২৭ মার্চ)। রাজ্যের দক্ষিণাঞ্চলের ৫টি জেলার ৩০টি আসনে এ ভোটগ্রহণ সম্পন্ন হয়।

এবারের নির্বাচনে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের প্রধান প্রতিপক্ষ বিজেপি। প্রথম পর্বের নির্বাচন সম্পর্কে বিজেপি বলছে, গত চার দশকের মধ্যে এদিনই সব থেকে শান্তিতে ভোট হয়েছে। ভোট জালিয়াতিও সব থেকে কম হয়েছে এদিনই। 

অন্যদিকে তৃণমূল কংগ্রেস নির্বাচন কমিশনের কাছে একাধিক অনিয়মের অভিযোগ জানিয়েছে। বুথ দখল, বুথে এজেন্টকে ঢুকতে বাধা দেয়া, তৃণমূল প্রার্থীকে ভোট দিলে তা বিজেপির দিকে চলে যাওয়া, সাধারণ মানুষ যাতে ভোট দিতে না পারে সেজন্য বিজেপি কর্মীদের বুথ জ্যাম করে রাখা, কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী কর্তৃক বিজেপিকে সহায়তা ইত্যাদি অভিযোগে দিনভর সরব ছিল তৃণমূল। 

ভোটের দিনের চিত্র এমন হলেও এক দিন আগেও ছিল বিপরীত চিত্র। বিজেপি বারবার নির্বাচন কমিশনের কাছে শঙ্কার কথা জানিয়েছিল যে, তৃণমূল নানাভাবে জালিয়াতি ও দুষ্কৃতকারীদের সহায়তা নিতে পারে। কিন্তু ভোটের প্রথম দিন বিপরীত সুরে কথা বলে বিজেপি। 

এদিন দুপুরে বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাশ বিজয়বর্গী কলকাতার প্রধান নির্বাচন অফিসারের সাথে সাক্ষাৎ শেষে সংবাদিকদের বলেন, 'এরকমটা রাজ্যে গত চার দশকেও হয়নি। দশ শতাংশ জায়গায় বুথ দখল বা তাদের কর্মী-সমর্থকদের মারধরের ঘটনা ঘটেছে। দ্বিতীয় দফা থেকে কমিশন যদি আরও কঠোর হয়, তাহলে ওইটুকু অশান্তিও হবে না।' 

এদিকে বিজেপি এবং তৃণমূল পৃথক দুইটি টেলিফোন আলাপের রেকর্ডিং সামনে এনেছে, যার একটিতে বিজেপি দাবি করেছে মমতা ব্যানার্জি এক বিজেপি নেতার কাছে ভোটের জন্য সহায়তা চাইছেন। অন্যটিতে তৃণমূল দাবি করেছে একটি টেলিফোন কলে বিজেপির দুই নেতাকে বলতে শোনা যাচ্ছে যে নির্বাচন কমিশনের কাছ থেকে কিভাবে একটা দাবি আদায় করে নিতে হবে- যাতে বুথ এজেন্টরা যে ওই বুথেরই ভোটার হবেন, এমন নির্দেশনা নির্বাচন কমিশন না দেয়। এই দুটি রেকর্ডিং এখন রাজ্য রাজনীতিতে উত্তাপ ছড়াচ্ছে।

এরপর দ্বিতীয় দফায় পশ্চিমবঙ্গে ভোট গ্রহণ করা হবে পয়লা এপ্রিল। এদিন যেসব আসনে ভোট হবে তার মধ্যে রয়েছে পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম। এখানে প্রার্থী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপির হয়ে এখানে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক সময়ে মমতার অত্যন্ত ঘনিষ্ঠ সাবেক মন্ত্রী শুভেন্দু অধিকারী। 

পশ্চিমবঙ্গের নির্বাচন প্রথম পর্বের থেকে তাই দ্বিতীয় পর্বে অধিক উত্তাপ ছড়াবে বলে ধারণা করা হচ্ছে। 

ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কয়েক নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে...
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্টের মৃত্যু ও সৌদি যুবরাজের জাপান সফর বাতিল করার পর মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন। রোববার মাঝ আকাশ থেকে নিখোঁজ হয় রাইসির কপ্টার। পরের দিন সোমবার সকালে ভেঙে পড়া হেলিকপ্টারের খোঁজ পেলেও ধ্বংসস্তূপে কোনও প্রাণের চিহ্ন নেই বলে রাইসির...
১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত