সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

মিয়ানমারে গুলিতে ১১৪ জন নিহত

আপডেট : ২৮ মার্চ ২০২১, ০৬:৫০ পিএম

সামরিক সরকার বিরোধী আন্দোলনে নিরাপত্তা বাহিনীর গুলিতে মিয়ানমারে ১১৪ জন নিহত হয়েছে বলে জানা গেছে। মিয়ানমারে সশস্ত্র বাহিনী দিবস উদযাপনের দিনেই এ ঘটনা ঘটে।

এদিন বিক্ষোভ প্রকাশ করলে মাথা ও বুকে গুলি করার হুমকি নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে আগেই দিয়ে রাখা হয়েছিল। এই হুমকি উপেক্ষা করে জনতা বিক্ষোভ করতে রাস্তায় নামলে হতাহতের এ ঘটনা ঘটে। নিহতদের মধ্যে নারী ও পুরুষের পাশাপাশি শিশুও রয়েছে বলে জানা যায়। খবর রয়টার্স, মিয়ানমার নাউ, এএফপি ও বিবিসির। 

সশস্ত্র বাহিনী দিবসে সামরিক সরকারের প্রধান মিন অং হলাইং দেশটির জনগণের সুরক্ষা ও গনতন্ত্র সমুন্নত রাখার প্রতিশ্রুতি দেন। মিনের প্রতিশ্রুতির পরপরই ব্যাপক এ হত্যাকান্ডকে লজ্জা ও প্রহসন বলে অভিহিত করেছে বিক্ষোভকারীরা। 

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকে শুরু হওয়া বিক্ষোভে গতকালই (২৭ মার্চ) একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষের মৃত্যুর ঘটনা ঘটলো। 

শনিবার ইয়াঙ্গুন, মান্দালয়সহ বিভিন্ন শহরে হত্যার হুমকি উপেক্ষা করে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে জান্তাবিরোধী মিছিল করে। প্রত্যক্ষদর্শীরা জানান, বিক্ষোভের সময় নিরাপত্তা বাহিনী প্রতিবাদকারীদের ওপর চড়াও হয়। 

এদিকে বিক্ষোভকারীদের ওপর গুলির ঘটনায় প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের মানবাধিকার হাইকশিনারের কার্যালয় এক বিবৃতিতে জানানো হয়, 'দেশজুড়ে অন্তত ৪০ স্থানে শিশুসহ বহু নিহত, শত শত বিক্ষোভকারী আহত, গণগ্রেপ্তারের খবর পাচ্ছি আমরা'। 


লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
ফিলিস্তিনিরা দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত জানিয়ে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেড বলছে, তারা দক্ষিণ গাজা, রাফাহ এবং অন্যত্র দখলদার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।  
ফিলিস্তিনের উত্তর গাজার জাবালিয়া শহর এখন রণক্ষেত্র। উপত্যকার ছোট এই শহরে হামাস যোদ্ধাদের সাথে ইসরাইলি বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এখন পর্যন্ত এক দখলদার সেনারা মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে হতাহতের...
চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁওয়ে এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে পূর্বশত্রুতার জেরে হামলা চালিয়ে কুপিয়ে রেস্টুরেন্ট কর্মী রিয়াদকে হত্যার দুই আসামিকে রাজধানীর সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৭।
২৪ ঘণ্টায় দেশে ১১ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৩ দশমিক ৪৬ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
এক সপ্তাহ পর স্বর্ণের দাম আবারও বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৭৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত