সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভুটানের আরো একটি সফলতা!

আপডেট : ১৪ এপ্রিল ২০২১, ০৬:৫৫ পিএম

করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরো একটি সফলতা পেয়েছে ভুটান। টিকাকরণের গতিতে দেশটি ছাড়িয়ে গেছে বিশ্বের সব দেশকে। মাত্র ১৬ দিনের মধ্যে টিকাদান কর্মসূচির প্রায় শেষ করে এনেছে দেশটি। 

হিমালয় রাজ্য ভুটান করোনা প্রতিরোধী টিকাদান কর্মসূচি শুরুর প্রথম দিন থেকেই থেকে দারুণ গতিতে এগিয়ে যেতে থাকে। দ্রুত টিকা দেয়ার ক্ষেত্রে এগিয়ে থাকা ইসরাইল, যুক্তরাষ্ট্র ও বাহরাইনসহ অন্যান্য দেশকেও পেছনে ফেলে দেশটি।

ভারত ও চীনের কাছ থেকে উপহার হিসাবে পাওয়া টিকা দিয়েই ২৭ মার্চ থেকে দেশব্যাপী টিকাদান কর্মসূচি শুরু করে ভুটান। প্রথম ১৬ দিনের মধ্যে ৯৭ শতাংশ প্রাপ্তবয়স্কদের টিকার প্রথম ডোজ শেষ করে ফেলে দেশটি।

আর সব মিলিয়ে আট লাখ জনসংখ্যার ৬২ শতাংশের টিকাকরণ শেষ করে ফেলেছে ভুটান সরকার। এ ধরণের সফলতায় দেশটির থেকে এগিয়ে আছে কেবল সেচেলস। এক লাখ জনসংখ্যার ৬৬ শতাংকে টিকার আওতায় এনেছে এই দ্বীপ রাষ্ট্রটি। 

স্বল্প জনসংখ্যার বিষয়টি ভুটানকে দ্রুত টিকাদান কর্মসূচি এগিয়ে নিতে সহায়তা করলেও, এক্ষেত্র দেশটির ব্যবস্থাপনা নিয়েই বেশি আলোচিত হচ্ছে। বিশেষ করে এই কর্মসূচিকে সফল করতে ‘দেসুপস’ নামে পরিচিত দেশটির স্বেচ্ছাসেবক দলের নিরলস ও বিরামহীন পরিশ্রম সবচেয়ে বেশি কাজে দিয়েছে। ভারতের কাছে জানুয়ারিতেই দেড় লাখ ডোজ টিকা উপহার হিসাবে পায় ভুটান। কিন্তু বৌদ্ধ জ্যোতিষশাস্ত্রের অনুসরণ করে মার্চের শেষ টিকাদান কর্মসূচি শুরু করে দেশটি। বানর বর্ষে জন্ম নেয়া একজন নারীকে প্রথম ডোজ দেয়ার মধ্য দিয়ে শুরু হয় দেশটির টিকাদান কর্মসূচি। 

ভুটানের স্বাস্থ্য সচিব ডা. পানদুপ শেরিং জানান, এখন তাদেরই ভ্যাকসিন দেয়া হচ্ছে যারা নির্ধারিত সময়ে নানা কারণে প্রথম ডোজ নিতে পারেননি। ভুটানের সব নাগরিককে টিকা দেয়ার মতো মজুদ তাদের রয়েছে। তিনি আরো জানান, সবশেষ পরিসংখ্যান অনুযায়ী ভুটানে করোনা রোগী শনাক্ত হয়েছে ৯১০ জন। এদের মধ্যে মারা গেছেন মাত্র একজন। কঠোর স্বাস্থ্যবিধি মেনে সেখানে স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান চালু আছে। সেসাথে চালু আছে পর্যটনও। তবে বিদেশ থেকে আসলেই ২১ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। 


বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
ইরাকের জুম্মার শহর থেকে সিরিয়ার উত্তর-পূর্ব অঞ্চলে একটি মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে অন্তত পাঁচটি রকেট ছোড়া হয়েছে। রোববার দুই ইরাকি নিরাপত্তা সূত্র ও এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সিরিয়ার...
মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরাইল সেনাবাহিনীর একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আসতে পারে, এমন খবর প্রকাশের পর প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।
অনেকেই মনে করে থাকেন ইসলামি দেশগুলোতে সিনেমা, নাটক, মঞ্চ, গান এসব প্রায় নিষিদ্ধ। তবে এই ধারণা একদমই ঠিক নয়।
যুদ্ধে অস্ত্রের পেছনে অর্থ ব্যয় না করে সে টাকা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খরচ করলে বিশ্ব রক্ষা পেতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পৃথিবী গড়তে ছয়টি...
পটুয়াখালীর কলাপাড়ায় তাপদাহের কারণে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। শুধু এপ্রিলেই ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১৬ জন। আর আউটডোরে চিকিৎসা নিয়েছেন কয়েক হাজার মানুষ। 
ডেভিল কমেট বা শিংওয়ালা ধূমকেতু। পৃথিবী থেকে যার দেখা মেলে নূন্যতম ৭১ বছর পর। চলতি বছরের ২১ এপ্রিল ছিলো সেই মাহেন্দ্রক্ষণ। দুর্লভ এই মুহূর্তের সাক্ষী হতে রাজশাহীর পদ্মাপাড়ে জড়ো হয়েছিলেন হাজারো...
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত