সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

হংকংয়ের গণতন্ত্রপন্থী মিডিয়া মুঘল জিমি লেইকে এক বছরের কারাদণ্ড

আপডেট : ১৬ এপ্রিল ২০২১, ০৭:৪১ পিএম

চীনবিরোধী আন্দোলনে মদদ দেয়ার অভিযোগে হংকংয়ের মিডিয়া মুঘল জিমি লেইকে এক বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সরকার।

২০১৯ সালে হংকংয়ে গণতন্ত্রপন্থী আন্দোলনের অন্যতম সমর্থক ও চীন সরকারের সমালোচক ছিলেন তিনি। বেইজিংয়ের কঠোর সমালোচক ৭৩ বছর বয়সী জিমি ট্যাবলয়েড পত্রিকা অ্যাপল ডেইলির প্রতিষ্ঠাতা।

শুক্রবার (১৬ এপ্রিল) জিমি লেইকে আদালতে হাজির করা হয়। তার উপস্থিতিতেই রায় ঘোষণা করেন বিচারকরা। লেইকে এক বছরের কারাদণ্ড দেয়ার পাশাপশি আরও ১২ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয় আদালত।

২০১৯ সালের ১৮ আগস্ট হংকংয়ে এক বিক্ষোভে অংশ নেয়ার অভিযোগে জিমি লাইয়ের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। এছাড়াও বিদেশি শক্তির সঙ্গে আতাতের দায়ে আরও নানা অভিযোগ আছে তার বিরুদ্ধে।

লেইয়ের বিরুদ্ধে মোট আটটি অভিযোগ দায়ের করা হয়েছে। তার মধ্যে দুটি নতুন জাতীয় নিরাপত্তা আইনের অধীনে। যাতে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে।

তৈরি পোশাক শিল্পের ব্যবসা থেকে বিপুল অর্থ উপার্জনের পরে জিমি লেই গণমাধ্যমে বিনিয়োগ করেন। তার নেক্সট ডিজিটাল কোম্পানি থেকেই প্রকাশিত হয় অ্যাপল ডেইলি। এই ট্যাবলয়েডের মাধ্যমেই তিনি মিডিয়া মুঘলে পরিণত হন। লেই নিজেও বেইজিংবিরোধী লেখালেখি করতেন এবং চীনা নীতির কট্টর একজন সমালোচন ছিলেন। 

সম্প্রতি জেল থেকে তার পাঠানো একটি চিঠি তার ট্যাবলয়েডে ছাপা হয়। সেখানে লেই লেখেন, ‘আমি যা হয়েছি, সেটি এই মাটিতে জন্ম নেয়ার কারণেই হয়েছে। আর এই মাটির জন্য আমাকে যদি ক্ষতিপূরণ দিতে হয়, তাহলে সেটি দিতে প্রস্তুত আছি আমি’।

হংকংয়ের গণতন্ত্রপন্থী নেতা ২২ বছর বয়সী টনি চুং পালিয়ে যুক্তরাজ্যে গিয়ে সেখানে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন।  তিনি হংকংয়ে পুলিশের ক্রমাগত চাপের মধ্যে ছিলেন বলে জানিয়েছেন।
হংকংয়ে হয়ে গেলো ঐতিহ্যবাহী ফায়ার ড্রাগন উৎসব। শতবছর ধরে বার্ষিক এই উৎসব আয়োজিত হয়ে আসলেও করোনা মহামারির কারণে চার বছর পর ফিরে এলো এ উৎসব। এ উপলক্ষে হংকংয়ের রাস্তায় নেমে আনন্দে মেতে ওঠেন স্থানীয়রা।
ধূমপান নিরুৎসাহিত করতে সিগারেট ধরাতে দেখলেই ধূমপায়ীদের দিকে তাকিয়ে থাকার পরামর্শ দিয়েছেন হংকং নগরীর স্বাস্থ্য সচিব। তামাকমুক্ত শহর কীভাবে তৈরি করা যায় সেই প্রশ্নের উত্তরে লো চুং-মাউ আরও বলেন,...
জন্মালে মরতে হবে। পৃথিবীর সব মানুষ ও প্রাণের জন্য এটা বড় সত্য। মৃত্যুর পর মানুষ চিরঘুমে থাকেন। তবে এজন্য দরকার হয় একটি নির্দিষ্ট স্থানের, যাকে গোরস্তান বা কবরস্থান বলেই চেনে সবাই। তবে কিছু কিছু...
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত