সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

ইউরোপে করোনায় মৃত্যু দশ লাখ ছাড়ালো

আপডেট : ১৬ এপ্রিল ২০২১, ০৭:৪৮ পিএম

করোনা মহামারীর বাড়বাড়ন্ত চলছে ইউরোপজুড়েই। এরইমধ্যে মহাদেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দশ লাখ ছাড়িয়েছে। 

প্রতিদিনই ইউরোপের করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে। প্রতি সপ্তাহে নতুন করে আক্রান্ত হচ্ছে ১৬ লক্ষ মানুষ। অর্থাৎ, ঘণ্টায় ৯৫০০ জন। মিনিটে ১৬০ জন।

ইউরোপের এই চিত্রে উদ্বেগ প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গণ টিকাকরণ শুরু হলেও পরিস্থিতি এখনো যথেষ্ট ভয়ের।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ শাখার আঞ্চলিক ডিরেক্টর হ্যান্স ক্লুগ বলেন, ‘প্রথমে কিছু দেশে সংক্রমণ কমার সামান্য লক্ষণ দেখা গিয়েছিল। কিন্তু সেটা দেখে সংক্রমণ হার কমেছে ধরে নেওয়া ভুল হবে’। 

তিনি জানান, শুধুমাত্র প্রবীণদের মধ্যে সংক্রমণ কমতে দেখা যাচ্ছে। তারপরও হাসপাতালগুলোর দৃশ্যপট এখনো বদলায়নি।

ফ্রান্সের উদাহরণ দিয়ে তিনি জানান, এপ্রিল মাসে সেখানে আইসিইউ রোগী ভর্তি সর্বোচ্চ স্তর ছুঁয়েছে। তাই টিকাকরণ নিয়ে না ভেবে, সংক্রমণ ঠেকাতে করোনাবিধি তৈরি করার পরামর্শ দিয়েছেন হান্স। 

গোটা পৃথিবীতে এখন দাপিয়ে বেড়াচ্ছে একাধিক মিউটেটেড স্ট্রেইন। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের স্টেইন।

বিশেষজ্ঞদের অনুমান, শুধু অতি সংক্রামক নয়, মারণ ক্ষমতাও বেশি এই তিন ধরণের করোনার। এর জেরেই ইউরোপে সংক্রমণ হু হু করে বাড়ছে।

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে আগেই সম্মত হয়েছিলো স্পেনসহ ইউরোপের চার দেশ। এরই ধারাবাহিকতায় স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ জানিয়েছেন, এ বছরের জুলাই মাসের মধ্যে ফিলিস্তিনকে...
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সমর্থনের পাশপাশি অস্ত্র দিয়ে আসছে কানাডা। অথচ সেই কানাডা এখন ইউক্রেনীয় স্ক্যামার গ্রুপ অর্থাৎ প্রতারক চক্রের প্রধান লক্ষ্য। ২০২৩ সালে উত্তর আমেরিকার দেশটি থেকে...
২০২৩ সালে ইউরোপে ভাইরাসজনিক রোগ হামের মারাত্মক প্রাদুর্ভাব ঘটেছে।
চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের একটি বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২৪ জন।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত