সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

মঙ্গল গ্রহে ড্রোন উড়ালো নাসা, আনন্দে মাতলেন বিজ্ঞানীরা

আপডেট : ১৬ মে ২০২১, ০৮:১৯ পিএম

মঙ্গল গ্রহে আরো একটি মাইলফলক অর্জন করলো মার্কিন মহাকাশ সংস্থা- নাসা। সফলভাবে মঙ্গল গ্রহে একটি ড্রোন পরীক্ষামূলকভাবে উড়াতে সক্ষম হয়েছে।

‘ইনজেনুইটি’ নামের এই ড্রোনটি এক মিনিটেরও কম সময় বাতাসে ভেসে ছিল। বিষয়টিতে বড় ধরণেই পদক্ষেপ হিসাবে দেখছে নাসা। সোমবার ‘ইনজেনুইটি’ তার উড়ান শুরু করে, সকাল ৩টা ৩০ মিনিটে, তবে মিশন কন্ট্রোল তথা বিশ্বে উড়ান সম্পর্কিত ছবি পৌঁছায় সকাল ৬টা ১৫ মিনিটে। ড্রোনটি মঙ্গলগ্রহের পৃষ্ঠ ছেড়ে ওপরে উঠতেই আনন্দে উদযাপনে মেতে উঠেন নাসার নিয়ন্ত্রণ কক্ষের কর্মীরা।

অন্য কোনো গ্রহে এই প্রথম কোনও আকাশযান উড়ার ঘটনা। ফলে স্বাভাবিক কারণেই বিষয়টি আনন্দ ছড়িয়েছে গবেষকদের মধ্যে। ওড়ার বিষয়টি নাসা নিশ্চিত হয়েছে একটি স্যাটেলাইটের মাধ্যমে, যা ড্রোনটির তথ্য পৃথিবীতে পাঠায়। চার পাউন্ড ওজনের ক্ষুদ্রাকৃতির ড্রোনটি মঙ্গল গ্রহের 'মার্শিয়ান' এলাকায় ধীরগতিতে ১০ ফুট উচ্চতায় পৌঁছায়। ৩০ সেকেন্ড অবস্থান করে আবার, সতর্কতার সঙ্গে মঙ্গল পৃষ্ঠে চার পায়ে অবতরণ করে। 

‘ইনজেনুইটি’ প্রকল্পের ম্যানেজার মিমি আউং বলেন, ‘আমাদের সেই প্রত্যাশিত মুহূর্তটি শেষ পর্যন্ত ধরা দিলো’। 


চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পেয়ে দেশটির পার্লামেন্ট পিপলস মজলিশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি)।
প্রকৃতি ধ্বংস না করেও যে একটি বড় নগর বা সভ্যতা গড়ে তোলা যায় তার জলজ্যান্ত উদাহরণ ইতালির ভেনিস। একটি শহরের ভেতর দিয়ে শতাব্দীর পর শতাব্দী ধরে বয়ে যাচ্ছে দেড়শ’র বেশি খাল।
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
বিশ্বের অন্যতম ধনী দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন।
সাদি আপনি ছিলেন কত জনের কাছের মানুষ। আপনি চলে গিয়ে সকলের হৃদয়ে শুন্যতা তৈরি করে গেলেন। সাংস্কৃতিক অঙ্গনেও একটা শূন্যতা তৈরি হয়েছে এবং আমরা দিক নির্দেশনা হারিয়েছি। এখন আপনি ওপারে আপনার মায়ের কোলে,...
চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে সৃষ্ট শতবর্ষের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
কক্সবাজারে বাবা ও ছেলেকে মারধরের পর গুলি করে হত্যা করেছে মুখোশ পড়া একদল দুর্বৃত্তরা। নিহতের স্বজনদের দাবি, গরুর চোরাকারবার নিয়ে দ্বন্দ্বে এ ঘটনা ঘটেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত