সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

ভারত স্ট্রেনকে প্রতিরোধ করবে ফাইজারের টিকা

আপডেট : ২৪ এপ্রিল ২০২১, ০৭:৪৭ পিএম

ভারতে ছড়িয়ে পরা অতিসংক্রমণশীল ডাবল মিউটেন্ট করোনা ভাইরাস প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা কাজ করবে বলে মনে করছে ইসারাইল। 

সম্প্রতি ইসরাইলে বিদেশ ফেরত আট জনের দেহে ভারত স্ট্রেন ধরা পড়ার পর একথা জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের মহাপরিচালক হেজি লেভি।

তবে একই সঙ্গে তিনি জানান, ভারত স্ট্রেনের মোকাবিলায় ফাইজারের টিকার কার্যকারিতা কিছুটা হলেও কমে যাচ্ছে। 

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকাসহ বেশ কিছু টিকা ভারত স্ট্রেনে খুব একটা কার্যকরী নয় বলে আগেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। 

তাই লেভির আশ্বাসে নতুন আশা দেখা দিয়েছে। ইসরাইলের ৯৩ লক্ষ মানুষের মধ্যে ৮১ শতাংশের টিকাকরণ হয়ে গিয়েছে। সেদেশে সংক্রমণও নিয়ন্ত্রণে রয়েছে। 

তবে গোটা বিশ্বের ছবিটা কিন্তু একই রকম নয়। এশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে গত আট সপ্তাহ ধরে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। 

শুধু গত সপ্তাহে বিশ্ব জুড়ে আধা কোটির বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। শেষ পাঁচ সপ্তাহ ধরে বেড়েছে মৃতের সংখ্যাও। 

মহামারীর শুরু থেকে প্রথম ৯ মাসে ১০ লক্ষের মৃত্যু হয়েছিল। পরের চার মাসে তা বেড়ে হল ২০ লক্ষ, তার তিন মাস পরে মৃতের সংখ্যা ৩০ লক্ষ ছাড়িয়েছে।

গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত