সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

ভারতে করোনা সংক্রমণের চূড়ায় পৌঁছাবে ১১-১৫ মে

আপডেট : ২৫ এপ্রিল ২০২১, ০৭:২৩ পিএম

ভারতে করোনার দৈনিক শনাক্ত ও মৃত্যুতে প্রতিদিনই গড়ছে নতুন রেকর্ড। গেলো ২৪ ঘন্টাতে শনাক্ত হয়েছেন  ৩ লাখ ৪৯ হাজার ৬৯১ জন। মারা গেছেন ২ হাজার ৭৬৭ জন।

গত চার দিন ধরে দেশটিতে তিন লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে। তার আগে ১৫ এপ্রিল থেকে দেশটিতে প্রতিদিন দুই লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছিল। আর গত পাঁচ দিন ধরে দুই হাজারের বেশি মানুষ মারা যাচ্ছেন।

এই পরিস্থিতিতে ভারতের স্বাস্থ্য সেবা খাত প্রায় ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে। বেশিরভাগ হাসপাতালে চলছে অক্সিজেনের তীব্র সংকট। সেসঙ্গে শয্যার অভাবে নতুন রোগীও আর ভর্তি করাতে পারছেন না দেশটির চিকিৎসকরা।

দেশটির বিশেষজ্ঞরা বলছেন, ভারতে করোনার দ্বিতীয় ঢেউ এখনো পিক বা চূড়ায় উপনীত হয়নি। মে মাসের ১১-১৫ তারিখ এটি চূড়ায় পৌঁছাবে এবং তারপর থেকে বেশ দ্রুত গতিতে আবারো কমতে শুরু করবে করোনার বিস্তার।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি- আইআইটি’র বিজ্ঞানীরা গাণিতিক হিসাব কষে এই পূর্বাভাস দিয়েছেন। তারা জানান, মধ্য মে নাগাদ ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ১০ লাখে পৌঁছাবে।

প্রতিষ্ঠানটির কানপুর ও হায়দারাবাদ শাখার বিজ্ঞানীদের একটি দল ভারতে সম্ভাব্য, অশনাক্ত, শনাক্ত ও মৃত রোগীর পরিসংখ্যান ও তথ্য বিশ্লেষণ করে জানান, দিল্লি, হরিয়ানা, রাজস্থান ও তেলেঙ্গানা রাজ্যে ২৫-৩০ এপ্রিল সর্বোচ্চ সংক্রমণ দেখতে পারে। অন্যদিকে মহারাষ্ট্র ও ছত্তিশগড় এরই মধ্যে চূড়ায় পৌঁছে গেছে। 

আইআইটি-কানপুর ক্যাম্পাসের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক মহিন্দ্রা আগরওয়াল বলেন, মে মাসের ১১-১৫ তারিখের মধ্যে ভারতে সক্রিয় করোনা রোগী সংখ্যা ৩৩-৩৫ লাখে পৌঁছে যেতে পারে এবং তারপর থেকে দ্রুত বা অতিদ্রুত কমতে শুরু করবে। 

আইআইটির এই গবেষণার প্রতিবেদন এখনো প্রকাশ করা না হলেও বিজ্ঞানীদের দাবি, আগের তুলনায় নতুন গবেষণার মডেলে অনেক পরিবর্তন আনা হয়েছে। 

চলতি মাসের প্রথম দিকে আইআইটি জানায়, ভারত সংক্রমণের চূড়ায় পৌঁছাবে ১৫ এপ্রিলের মধ্যে। কিন্তু বাস্তবে সেটি হয়নি। অধ্যাপক আগরওয়াল বলেন, ‘বর্তমানে সংক্রমণের প্রবণতা অনেক বেশি পরিবর্তনশীল। ফলে সঠিক মূল্যায়ন করা কঠিন হয়ে পড়েছে’। তিনি জানান, দৈনিক শনাক্তের হারে সামান্য পরিবর্তন চূড়ার সংখ্যায় কয়েক হাজারের বেশি পরিবর্তন আনছে। তিনি আরো যোগ করেন, দৈনিক শনাক্তের তথ্যের ওপর তাদের হিসাব-নিকাষ অনেকটাই নির্ভরশীল। 

অধ্যাপক আগরওয়াল বলেন, ‘একজন সংক্রমিত ব্যক্তি কতজনকে আক্রান্ত করতে পারেন, সেই সংখ্যা অনেক গুরুত্বপূর্ণ। বিষয়টির সঙ্গে সংক্রমণের হারও জড়িত। একজন রোগী সুস্থ হবার আগ পর্যন্ত কতজনের মধ্যে সংক্রমণ ছড়াতে পারে সেটিও অনেক গুরুত্বপূর্ণ তথ্য’। 

এছাড়া সংক্রমণের ঝুঁকিতে থাকা জনগোষ্ঠী এবং শনাক্ত ও অশনাক্তের অনুপাতও একটি গুরুত্বপূর্ণ বিষয় বলে জানান আইআইটির এই বিজ্ঞানী। 

ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পূর্ব খান ইউনিসে আবারও তাণ্ডব চালিয়েছে ইসরাইলি বাহিনী। ফলে ধ্বংসস্তূপে পরিণত হওয়া এই নগরীতে ফিরে আসা ফিলিস্তিনিরা আবার পালাতে বাধ্য হচ্ছে।
মালয়েশিয়ায় মাঝ আকাশে সংঘর্ষে দু’টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর কুচকাওয়াজের মহড়া চলাকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ১০ জন। 
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত