সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

এবার শ্রীলংকায় করোনার নতুন ধরণ শনাক্ত

আপডেট : ২৫ এপ্রিল ২০২১, ০৮:০৫ পিএম

করোনার ভারতীয় স্ট্রেনের দাপটের মধ্যে এবার শ্রীলঙ্কাতেও শনাক্ত হয়েছে করোনা ভাইরাসের একটি নতুন ধরণ। যা বাতাসে ভেসে থাকতে পারে এবং এখন পর্যন্ত দেশটিতে পাওয়া সব স্ট্রেইনের চেয়ে বেশি শক্তিশালী।

শ্রী জয়াবর্ধনপুরা বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজি এন্ড মলিকিউলার সায়েন্স বিভাগের প্রধান নিলিকা মালাভিগ জানান, নতুন ধরণটির ড্রপলেট বাতাসে এক ঘন্টা ভাসতে পারে এবং অনেক বেশি সংক্রমক। এটি ছড়াচ্ছেও দ্রুত গতিতে। 

শ্রীলংকার স্বাস্থ্য কর্মকর্তাদের আশঙ্কা, এই ধরণটি গেলো সপ্তাহের নববর্ষ উৎসবের পর বেশ দ্রুত গতিতে ছড়াচ্ছে এবং তরুণরা বেশি সংখ্যায় আক্রান্ত হচ্ছেন। 

দেশটির জনস্বাস্থ্য পরিদর্শক উপুল রোহানা বলেন, ‘পরবর্তী দুইটি সুপ্তকাল শেষ হবার পর, করোনার তৃতীয় ঢেউ শুরু হতে পারে। আগামী দুই-তিন সপ্তাহের মধ্যে করোনা সংক্রমণের আসল পরিস্থিতি বোঝা যাবে’।

এদিকে শ্রীলঙ্কার কোভিড প্রতিরোধ মন্ত্রণালয় নতুন বিধিনিষেধ ও নির্দেশনা জারি করেছে যা আগামী ৩১ মে পর্যন্ত কার্যকর থাকবে।

এই নির্দেশনায় অধিকাংশ প্রতিষ্ঠানকে ৫০ শতাংশ জনবল নিয়ে কাজ করতে বলা হয়েছে এবং সব ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

দশটির স্বাস্থ্যসেবা দপ্তরের মহাপরিচালক ডা. আসেলা গুনাবর্ধন জানান, করোনা রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালগুলোতে এখনও পর্যাপ্ত আইসিইউ ব্যবস্থা রয়েছ। কিন্তু সংক্রমণ এড়াতে স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলা জরুরি।

মধ্য এপ্রিলে নববর্ষ উৎসবের আগ পর্যন্ত শ্রীলঙ্কায় দৈনিক সংক্রমণ ছিল দেড়শোর মতো। বর্তমানে দৈনিক প্রায় ৬০০ জন আক্রান্ত হচ্ছেন। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৯৯ হাজার ৬৯১ জন এবং মৃত্যু হয়েছে ৬৩৮ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু শ্রীলংকাই নয়, ভারত, পাকিস্তান ও ইন্দোনেশিয়াতেও পাওয়া গেছে করোনা ভাইরাসের নতুন ধরণ। 


ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পূর্ব খান ইউনিসে আবারও তাণ্ডব চালিয়েছে ইসরাইলি বাহিনী। ফলে ধ্বংসস্তূপে পরিণত হওয়া এই নগরীতে ফিরে আসা ফিলিস্তিনিরা আবার পালাতে বাধ্য হচ্ছে।
মালয়েশিয়ায় মাঝ আকাশে সংঘর্ষে দু’টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর কুচকাওয়াজের মহড়া চলাকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ১০ জন। 
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত