সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

রাশিয়ার দাবি মানলে আলোচনায় বসতে রাজি পুতিন

আপডেট : ০২ ডিসেম্বর ২০২২, ১১:২৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসতে প্রস্তুত বলে জানিয়েছে ক্রেমলিন। তবে সেজন্য পশ্চিমা বিশ্বকে আগে মস্কোর দাবিদাওয়া মেনে নিতে হবে বলে জানিয়েছে তারা। 

শুক্রবার (২ ডিসেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আলোচনার জন্য রাজি হলেও ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের দাবি রাশিয়া মেনে নেবে না বলে জানিয়েছে ক্রেমলিন।

এর আগে বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁর সাথে বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, যুদ্ধের অবসান ঘটাতে ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনায় বসতে রাজি আছেন তিনি। 

বাইডেনের এ মন্তব্যের প্রতিক্রিয়ায় ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, 'রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট আমাদের স্বার্থ রক্ষায় সবসময়ই আলোচনার জন্য প্রস্তুত রয়েছেন'। 

গত ৯ মাস ধরে আলোচনায় অনীহা দেখানোর পর হঠাৎই কূটনৈতিকভাবে তৎপর হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। তবে ইউক্রেনের কাছ থেকে দখল করা অঞ্চলকে রাশিয়ার বলে স্বীকৃতি না দিলে শান্তি আলোচনা কঠিন হয়ে পড়বে বলেও সতর্ক করে দিয়েছেন পুতিন। 

পেসকোভ বলেন, ইউক্রেনে দখল করা অঞ্চলকে রাশিয়ার বলে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রের অস্বীকৃতি যুদ্ধ বন্ধ হওয়াকে বাধাগ্রস্ত করছে। এর আগে মস্কো নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চয়তাসহ ন্যাটোর সম্প্রসারণ বন্ধ করার দাবি জানিয়েছে। 

শীতের আগমনে যুদ্ধের পরিস্থিতি আরও দুরূহ হয়ে পড়েছে ইউক্রেনে। তীব্র শীতে তাপ, বিদ্যুৎ ও পানির অভাবে দিন পার করছেন সেখানকার লাখ লাখ মানুষ। 

এমন অবস্থায় একদিকে ইউক্রেনের জন্য ত্রাণ সহায়তা বাড়ানোর চেষ্টা ও আরেকদিকে রাশিয়ান ড্রোন ও মিসাইল হামলা প্রতিহত করতে গিয়ে হিমশিম খাচ্ছে পশ্চিমা দেশগুলো। 

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর নিউইয়র্ক ও সিঙ্গাপুর

ইউক্রেনের পূর্বাঞ্চলে পুরোদমে চলছে যুদ্ধ। সেখানে রাশিয়ার হামলার কেন্দ্রবিন্দুতে রয়েছে বাখমুত শহর। অন্যদিকে দক্ষিণের খেরসন ও জাপোরিজঝিয়ায় রাশিয়া রক্ষণাত্মক অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ। 

এদিকে, শুক্রবার জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের সাথে ফোনালাপ করেন ভ্লাদিমির পুতিন। এই ফোনালাপের আগে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ইউরোপীয় দেশগুলো এখন পর্যন্ত মধ্যস্থতা করার মতো বাস্তব কিছুই উপস্থাপন করতে পারেনি। 


একাত্তর/এসজে

ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগদানের সিদ্ধান্ত থেকে সরে আসে এবং মস্কোর দাবিকৃত চারটি প্রদেশের ভূখণ্ড হস্তান্তরে রাজি হয় তাহলে রাশিয়া এই যুদ্ধ বন্ধ করবে বলে মন্তব্য করেছেন রুশ...
লোহিত সাগরে দখলদার ইসরাইলের স্বার্থ রক্ষা করতে গিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সবচেয়ে কঠিন যুদ্ধ পরিস্থিতির মুখে পড়েছে মার্কিন নৌবাহিনী। গেলো সাত মাস ধরে ইয়েমেনের নৌবাহিনী ও হুতি বিদ্রোহীদের...
মিথ্যা তথ্য দিয়ে আগ্নেয়াস্ত্র কেনার মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন।  
চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনে একটি সরকারি পার্কে ছুরিকাঘাতে আহত হয়েছেন মার্কিন বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষক। এ ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। 
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত